নীড় পাতা / জাতীয় / ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

ঈদযাত্রা নির্বিঘ্ন করতে প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

নিউজ ডেস্ক:
ঈদ মানেই পাটুরিয়া ফেরিঘাটে যানজট। ঘণ্টার পর ঘণ্টা পারাপারের অপেক্ষা, যাত্রীদের অসহনীয় দুর্ভোগ। তবে এবার দুর্ভোগ থাকবে না এমনটাই আশ্বাস দিচ্ছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহণ করপোরেশন (বিআইডব্লিউটিসি)। কর্মকর্তাদের দাবি নদীতে নাব্য সংকট নেই। ফেরিও রয়েছে পর্যাপ্ত। পাশাপাশি টাইট ট্রাফিক ব্যবস্থার মাধ্যমে এবার পদ্মা নদী মসৃণ গতিতে পারাপার হবে। এবার ঈদের আগে পরে ১০ দিন পাটুরিয়া-দৌলতদিয়া রুটে সাধারণ পণ্যবাহী ট্রাক পারাপার বন্ধ থাকবে।

সুষ্ঠুভাবে যাত্রী ও যানবাহন পারাপারে ভোগান্তি মোকাবিলায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ করপোরেশন (বিআইডব্লিউটিসি) আরিচা ফেরি সেক্টরের সব কর্মকর্তা ও কর্মচারীদের ঈদের ছুটি বাতিল করা হয়েছে।

ফেরিযোগে ঈদে ঘরমুখো মানুষের পাটুরিয়া ফেরিঘাট দিয়ে দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১ জেলায় ঈদুল ফিতর উপলক্ষ্যে ঘরমুখো মানুষের নিরাপদ যাতায়াত নিশ্চিত ও নির্বিঘ্ন রাখতে মানিকগঞ্জ জেলা প্রশাসন ব্যাপক প্রস্তুতি নিয়েছে। ফেরি কর্তৃপক্ষের দাবি বৈরী আবহাওয়া না থাকলে তাদের ২১ ফেরি দিয়ে নির্বিঘ্নে যাত্রীসহ যানবাহন পারাপারে সক্ষম হবেন। এর মধ্যে ১১টি রো-রো (বড়) ফেরি, ৭টি ইউটিলিটি ফেরি ৩টি ডাম্ব ফেরি অন্তর্ভুক্ত থাকবে। এছাড়া মহাসড়কে যানবাহনের শৃঙ্খলা নিয়ন্ত্রণ ও যাত্রীদের দুর্ভোগ লাঘব করতে পাটুরিয়া ঘাটসহ মহাসড়কের মানিকগঞ্জ সীমানায় পুলিশের ৮ শতাধিক সদস্য দায়িত্ব পালন করবে।

বিআইডব্লিউটিসির উপ-মহাব্যবস্থাপক শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ বলেন, বর্তমানে পাটুরিয়া রুটে ১৯টি ফেরি থাকলেও আজ ও আগামীকালের মধ্যে আরও দুটি রো-রো ফেরি তাদের বহরে যোগ হবে। পাটুরিয়ার পদ্মা ও আরিচার যমুনা নদীতে ইঞ্জিনচালিত ট্রলারযোগে যাত্রী পারাপার বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ঢাকা-আরিচা মহাসড়কের চলমান উন্নয়ন কাজের প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আনিসুর রহমান বলেন, ইতোমধ্যে আমাদের সড়ক উন্নয়ন কাজ শেষ হয়েছে। বিভিন্ন স্টপেজ এলাকায় ডিভাইডার বসানো হয়েছে। এতে আগের মতো দূরপাল্লার বাসগুলোকে আর স্টপেজ এলাকাগুলোতে ধীর গতিতে চলতে হবে না। 

জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ জানান, ফেরিতে যানবাহনের সিরিয়াল নিয়ে কোনো ধরনের অনিয়ম করা যাবে না। রাতের বেলায় স্পিডবোট ও লঞ্চ চলাচল বন্ধ করা এবং দিনের বেলায় চলাচলের সময় যাত্রীদের লাইফ জ্যাকেট পরিধান নিশ্চিত করা হয়েছে।

পুলিশ সুপার গোলাম আজাদ খান বলেন, সড়কপথে যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায়ের ঘটনা ঘটলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা-আরিচা মহাসড়কের মানিকগঞ্জের অংশে ৩৬ কিলোমিটার (বারোবাড়িয়া থেকে পাটুরিয়া) সড়ক পথের ১৩টি স্পটে উন্নয়ন কাজ চলছে। সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী গাউসুল আজম মারুফ বলেন, ঈদ যাত্রা নির্বিঘ্ন করতে ২৭ এপ্রিলের আগেই কাজ শেষ হবে। পাটুরিয়া-দৌলতদিয়া লঞ্চ মালিক সমিতির ব্যবস্থাপক মুনির খান জানান, দৌলতদিয়া-পাটুরিয়া, আরিচা-কাজিরহাট রুটে লঞ্চেও প্রতিদিন বিপুল সংখ্যক যাত্রী পারাপার হয়। ঈদের মধ্যে যাত্রীসংখ্যা বেড়ে হয় চারগুণ।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …