নীড় পাতা / উত্তরবঙ্গ / ইঁদুরের হানায় দিশাহারা হিলি-হাকিমপুরের কৃষকরা

ইঁদুরের হানায় দিশাহারা হিলি-হাকিমপুরের কৃষকরা

নিজস্ব প্রতিবেদক, হিলি:
খাদ্য শস্যের ভান্ডার হিসেবে পরিচিত উত্তরের জনপদ দিনাজপুর জেলা। এই জেলার প্রতিটি উপজেলার মাঠ এখন সবুজে শ্যামলে ভরা। হাকিমপুর উপজেলার মাঠ জুড়ে এখন সবুজ স্বপ্নের ছড়াছড়ি। সেই সঙ্গে রঙ্গিন হয়ে ওঠছে প্রান্তিক কৃষকের স্বপ্ন। আর কৃষকের সেই স্বপ্নের ফসলে হানা দিতে শুরু করেছে ইঁদুর। আর এতে দিশাহারা হয়ে পড়েছে এখনাকার কৃষকরা। আমনের মাঝামাঝি মুর্হূতে খেতের কাঁচা ধান কেটে সাবাড় করে ফেলছে ইঁদুরের দল। ইঁদুরের আক্রমণে ব্যাপক ক্ষতির মধ্যে পড়েছে এসব কৃষক।

কথা হয় হাকিমপুর উপজেলার বেশ কয়েকজন প্রান্তিক কৃষকের সাথে তারা জানান, বির্ভিন্ন বেসরকারী এনজিও থেকে লোন নিয়ে আমন চাষাবাদে নেমেছেন তারা। তবে শুরুর দিকে আমন ধানের পোকামাকড় কিংবা অন্য রোগ বালাই না থাকায় বেশ ভালোই স্বপ্ন বুকে বেঁধেছিলো তারা। তবে আমনের মাঝামাঝি এসে ইঁদুর কাঁচা ধান কাটতে ধরেছে। আমরা বিভিন্ন পদক্ষেপ নিয়েও এটি দমন করতে পারছি না। এভাবে ইঁদুর ধান কাটতে থাকলে আমাদেরকে পথে বসতে হবে।

আলীহাটের কাদিপুর গ্রামের কৃষক আব্দুর রউফ খোকন জানান, চলতি মৌসুমে ১০ বিঘা জমিতে আমন চাষ করেছেন তিনি। অনুকুল আবহাওয়া থাকায় খেতে ধানের চারা বেশ ভালোই ছিলো। কিন্তু শেষ পর্যায়ে এসে ফসলে ১০ থেকে ১৫ শতক ধানের গাছ কেটে ফেলেছে ইঁদুর।

এদিকে সাধুড়িয়া গ্রামের কৃষক আব্দুর করিম জানান, তার জমিতেও ইঁদুর হানা দিয়েছে। কৃষি কর্মকর্তাদের পরামর্শ অনুযায়ী রাতে ক্ষেতের পাশে পুরনো টায়ার পোড়ানো, পটকা ফুটানো, বিষের টোপ ব্যবহার করেও ইঁদুর দমন করা যাচ্ছে না।

হাকিমপুর উপজেলা কৃষি কর্মকর্তা শামীমা নাজনীন জানান, এবার হাকিমপুর উপজেলায় ৮ হাজার ২শ ২০ হেক্টর জমিতে আমন ধানের চাষ হয়েছে। লক্ষ্যমাত্রার চেয়ে বেশি আমন চাষ হয়েছে। আবহাওয়া অনুকুলে থাকায় ধানে তেমন কোন পোকামাকড় না থাকলেও ইঁদুর ক্ষেতের ধান কাটছে। এ বিষয়ে কৃষকদের বিভিন্ন পরামর্শ দিয়ে যাচ্ছি আমরা।

তিনি আরো জানান, উপজেলার প্রতিটি মাঠে কৃষি অফিসের মাঠকর্মীরা কৃষকদের মাঝে গিয়ে তাদেরকে পরামর্শ দিয়ে যাচ্ছেন।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …