নীড় পাতা / জাতীয় / আরও এক বছর ডি-৮ সভাপতি বাংলাদেশ

আরও এক বছর ডি-৮ সভাপতি বাংলাদেশ

নিউজ ডেস্ক:
আটটি মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-৮ এর সভাপতি হিসেবে আরও এক বছরের জন্য দায়িত্ব পেয়েছে বাংলাদেশ। মূলত, জোট সদস্য মিশরের অনুরোধে আরও এক বছরের জন্য সভাপতি পদে থাকতে রাজি হয়েছে ঢাকা।

বুধবার ঢাকায় অনুষ্ঠিত ডি-৮ মন্ত্রী পর্যায়ের সম্মেলন শেষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আজ (রোববার) আমাদের চেয়ারম্যানশিপ চলে যাওয়ার কথা ছিল। পরে মিশরের হওয়ার কথা ছিল। কিন্তু মিশর আমাদের অনুরোধ করেছে। তাদের দেশে এ বছর জলবায়ুবিষয়ক কপ-২৭ সম্মেলন নভেম্বরে অনুষ্ঠিত হবে, এজন্য তারা অসম্ভব ব্যস্ত। সে কারণে যাতে আমরা আরেক বছর ডি-৮ এর নেতৃত্বে থাকি।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের কোনো আপত্তি নেই। অন্য দেশগুলোও এটা সমর্থন করেছে যে, আমরা আরেক বছরের জন্য ডি-৮ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করব।

এ সময় মোমেন জানান, সম্মেলনে আজারবাইজান সদস্যপদের জন্য আবেদন করেছে। তাদের নেওয়ার বিষয়ে সদস্য রাষ্ট্রগুলো কোনো আপত্তি তোলেনি। এ নিয়ে পরে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।

অর্থনৈতিক সহযোগিতার জন্য আটটি উন্নয়নশীল মুসলিম-প্রধান দেশ বাংলাদেশ, মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্কের সমন্বয়ে ডি-৮ গঠিত।

আরও দেখুন

সিংড়ায় ক্ষুদ্র -নৃগোষ্ঠির প্রকল্পে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:নাটোরের সিংড়ায় প্রাণী সম্পদ উপকরণ হিসেবে ক্ষুদ্র নৃগোষ্ঠীর বরাদ্দকৃত হাঁস, মুরগী, ভেড়া, ছাগল, গরু …