নীড় পাতা / সাহিত্য ও সংস্কৃতি / ইতিহাস ও ঐতিহ্য / আম্ফানে ক্ষতিগ্রস্ত উত্তরা গণভবনের দর্শনীয় ঘড়িটি

আম্ফানে ক্ষতিগ্রস্ত উত্তরা গণভবনের দর্শনীয় ঘড়িটি

নিজস্ব প্রতিবেদকঃ
চলতি মাসের ২০মে রাতে ঘূর্ণিঝড় আম্ফানে ফল এবং ফসলের ক্ষতির পাশাপাশি ক্ষতিগ্রস্ত হয়েছে উত্তরা গণভবনের দর্শনীয় ঘড়িটি। রাজধানীর বাইরে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্থাপনা উত্তরা গণভবন। এটার রক্ষণাবেক্ষণের জন্য দায়িত্ব পালন করেন গণপূর্ত বিভাগ এবং জেলা প্রশাসন। ঝড়ে গুরুত্বপূর্ণ এই ভবনের প্রধান ফটকের ঘড়িটির ডায়ালের সাদা স্তরের একাংশ ভেঙ্গে পড়ে গেছে। নেই ঘড়ির কাঁটাগুলো। তবে সময় মতো ঘণ্টা দিয়ে চলেছে প্রাচীন এ যন্ত্রটি।

দিঘাপতিয়া রাজবাড়ির ঘড়ির আওয়াজ একসময় নাটোর রেল স্টেশন থেকে শোনা যেত বলে জানান প্রবণীগণ। গভীর রাত হলে এখনো বহুদূর থেকে এর ঘণ্টাধ্বনি শোনা যায়। স্থানীয় পি এন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক আবদুল্লাহ আল মনসুর মিন্টু জানান এই ঘড়িটি বহুবার অকেজো হয়েছে এবং সেটি সচল হয়েছে। কিন্তু এবারের ঝড়ে যেভাবে ক্ষতিগ্রস্ত হলো এখন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে বিষয়টি নিয়ে ভাবতে হবে কিভাবে এই ঐতিহ্য রক্ষা করা যায়।

নাটোরের জেলা প্রশাসক মোহম্মদ শাহরিয়াজ জানান, বিষয়টি তিনি অবগত হওয়ার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলীকে জানানো হয়েছে। রবিবার সরেজমিন বিষয়টি তিনি দেখবেন বলে জানান জেলা প্রশাসক।

আরও দেখুন

বগুড়া-নাটোর মহাসড়কে বেআইনিভাবে ট্রাক পার্কিং করলেই মামলা 

নিজস্ব প্রতিবেদক: বগুড়া-নাটোর মহাসড়কে দুর্ঘটনা রোধে বেআইনিভাবে ট্রাক পার্কিংসহ তিন চাকার অবৈধ যানবাহন চলাচল বন্ধ …