নীড় পাতা / আন্তর্জাতিক / আজ বিশ্ব মহাসাগর দিবস

আজ বিশ্ব মহাসাগর দিবস

নিউজ ডেস্ক:

৮ জুন আন্তর্জাতিক মহাসাগর দিবস – আমাদের মহাসাগর, আমাদের ভবিষ্যত

পৃথিবীর মহাসাগরগুলো পৃথিবীর জীবনের জন্য একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। জাতিসংঘের মতে, “বিশ্বের মহাসাগরগুলো আমাদের দেহের ফুসফুস, যা আমাদের শ্বাস কার্যের বেশিরভাগ অক্সিজেন সরবরাহ করে একইসাথে খাদ্য ও ওষুধের একটি প্রধান উৎস এবং জীববৈচিত্র্যের একটি গুরুত্বপূর্ণ অংশ প্রদান করে।”

দেখা গেছে যে গত কয়েক দশকে, সামুদ্রিক পরিবেশ দূষণ, ওভারফিশিং এবং অন্যান্য শোষণের অন্যতম হুমকি নাটকীয়ভাবে বৃদ্ধি পেয়েছে।

বিশ্ব মহাসাগর দিবসটি ১৯৯২ সালে প্রথম পরিচিতি পায় খাদ্য, অক্সিজেন ও ওষুধের উৎস্যের সমতুল্য ভূমিকা পালন করে। এটি আনুষ্ঠানিকভাবে ২০০৮ সালে জাতিসংঘ কর্তৃক স্বীকৃত হয় এবং প্রতি বছর ৮ জুন এটি পালন করা হয়।

কানাডার আন্তর্জাতিক সেন্টার ফর ওসেন ডেভেলপমেন্ট (আইওসিড) এবং আর্থ সামিটে ওয়ান ইনস্টিটিউট (ওআইসি) ১৯৯২ সালে রিও ডি জেনেইরো, ব্রাজিলের জাতিসংঘ কনফারেন্স অন এনভায়রনমেন্ট এন্ড ডেভেলপমেন্ট (ইউএনসিইডি) এর আনুষ্ঠানিক প্রস্তাবটি থেকে আনফিসরিক্যালি উদযাপন করা হয়েছে। । Brundtland কমিশন, যেমন পরিবেশ ও উন্নয়ন বিশ্ব কমিশন, বিশ্বব্যাপী মহাসমুদ্রের দিনের অনুপ্রেরণা প্রদান করে। ১৯৮৭ সালে ব্রান্ডল্যান্ডের এক রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে সমুদ্রের ক্ষেত্রের অন্য ক্ষেত্রগুলির তুলনায় শক্তিশালী কণ্ঠের অভাব রয়েছে। প্রথম বিশ্ব মহাসাগর দিবস ১৯৯২ সালে, মহাসাগরগুলি আন্তঃসরকার ও এনজিওর আলোচনার কেন্দ্রবিন্দু এবং নীতিমালার কেন্দ্রস্থলে এবং মহাসাগর ও উপকূলীয় অঞ্চলের বিশ্বব্যাপী কণ্ঠস্বরকে শক্তিশালী করার লক্ষ্যে উদ্দেশ্যসমূহ ছিল।

এই দিনটি ২০০২ সাল থেকে আন্তর্জাতিক মহাসাগরীয় সহযোগিতা ও উন্নীত করে আসছে। মহাসাগর প্রকল্প, বিশ্ব মহাসাগর নেটওয়ার্ক, অ্যাসোসিয়েশন অফ চিড়িয়াখানা এবং অ্যাকোয়ারিয়াম সহ অন্যান্য সকল সংস্থার নেতৃস্থানীয় প্রতিষ্ঠানগুলির সাথে অংশীদারিত্বে কাজ করে, এবং ২০০০ এর অন্যান্য সংস্থার নেটওয়ার্কগুলির মধ্যে আরও অনেকে ২০০২ সাল থেকে বিশ্ব মহাসাগর দিবসকে প্রচার করে এবং বিশ্ব মহাসাগরীয় নেটওয়ার্ক জাতিসংঘের আনুষ্ঠানিক স্বীকৃতি নিশ্চিত করতে একটি তিন বছরের বিশ্বব্যাপী পিটিশন আন্দোলন পরিচালনা করেছে ২০০৮ সালের শেষের দিকে জাতিসংঘের বিশ্ব মহাসাগরীয় দিনে আনুষ্ঠানিকভাবে স্বীকৃত হয়েছে।

বিশ্ব মহাসাগর দিবসের অনুষ্ঠান ৮ জুন উদযাপন করা হয়, জুন মাসের সবচেয়ে নিকটতম সপ্তাহে। দিনটি বিভিন্ন প্রচারণা ও উদ্যোগগুলি চালু করে, একুশেয়ার এবং চিড়িয়াখানায় বিশেষ অনুষ্ঠান, বহিরঙ্গন অনুসন্ধান, জলজ ও সমুদ্র সৈকত পরিষ্কারকরণ, শিক্ষা ও সংরক্ষণ কর্মসূচী, শিল্প প্রতিযোগিতা, চলচ্চিত্র উৎসব এবং টেকসই সীফুড খাবারের অনুষ্ঠান সহ বিভিন্ন উপায়ে চিহ্নিত করা হয়। যুব ২০১৫ সাল থেকে একটি ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে, ২০১৬ সালের বিশ্ব মহাসাগর দিবস যুব উপদেষ্টা পরিষদের উন্নয়নসহ।

বিশ্বের মহাসাগরের সুরক্ষার জন্য সচেতনতা বাড়াতে ও উপযুক্ত পদক্ষেপ নেওয়ার জন্য বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তি বিশ্বব্যাপী ১০০ টিরও বেশি দেশে শত শত ঘটনা সংগঠিত করেছেন।বিশ্ব মহাসাগর দিবস উপলক্ষে বিশ্বজুড়ে অসংখ্য অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আয়োজক সংস্থাগুলির মধ্যে একটি, মহাসাগর প্রকল্প, ২০১০ সালে ৪৫টি দেশে ৩০০ টিরও বেশি অনুষ্ঠান গণনা করেছে। এতে ছবির প্রতিযোগিতা, জীবাশ্মভিক্ষের হাঁটার, বিক্ষোভ এবং কনসার্ট অন্তর্ভুক্ত রয়েছে। প্রতিটি বিশ্ব মহাসাগর দিবসে বিভিন্ন থিম বরাদ্দ করা হয়।

বিল একজন মহাসাগর প্রকল্পের নির্বাহী পরিচালক, তিনি বলেন: “বিশ্ব মহাসাগর দিবস মহাসাগর প্রোফাইল উত্থাপন এবং বিশ্বের সমাবেশ একটি অনন্য সুযোগ প্রদান করে। একসঙ্গে, শত শত প্রতিষ্ঠান এবং লক্ষ লক্ষ মানুষের সাথে, আমরা সম্মিলিতভাবে মজাদার এবং ইতিবাচক উপায়ে সচেতনতা বৃদ্ধি এবং প্রচারের মাধ্যমে আমাদের বিশ্বের সমুদ্রের জন্য একটি বাস্তব পার্থক্য তৈরি করছি। ” এটা নিয়ে বিল মট বলেন, “বিশ্বজুড়ে প্রায় অর্ধেক জনসংখ্যা ২৫ বছরের নিচে, অল্পবয়সেই তরুণদের নেতৃত্বের দিকে অগ্রসর হওয়া এবং সমুদ্রের সংরক্ষণের জন্য একটি সমাধান ভিত্তিক পদ্ধতিতে তাদের নিয়োজিত করা জরুরী।” তিনি আরো বলেন : “আমরা বিশ্বাস করি যে তরুণরা সফলতার চাবিকাঠি এবং এই কারণে, আমরা জুন 8 এবং বছরের বৃত্তান্তে বিশ্ব মহাসাগরের দিবসে পৌঁছানোর এবং প্রভাব বিস্তারের জন্য যুবককে আমাদের সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি।” এখন পর্যন্ত ২0 টিরও বেশি দেশ #ক্লিনসেস প্রচারাভিযানকে সমর্থন করার জন্য এগিয়ে এসেছে, যা প্রতি বছর ৮ মিলিয়ন টন প্লাস্টিকের মহাসাগর প্রবেশ করার জন্য সরকার, শিল্প ও নাগরিকদের কল্যাণ কামনা করে।

প্রায় ৮০শতাংশ আমাদের মহাসাগরের পশুপালন প্লাস্টিকের তৈরি হয়- যা বন্যপ্রাণী, মৎস্য ও পর্যটন বিষয়ে ভয়ানক প্রভাব ফেলে; সামুদ্রিক বাস্তুতন্ত্রের ক্ষতির আনুমানিক $ ৮ বিলিয়ন খরচ। বিশেষ করে, প্রচারাভিযান ২০২২ সালের মধ্যেই, একক ব্যবহার প্লাস্টিকের অত্যধিক, অপ্রতিরোধ্য ব্যবহার এবং প্রসাধন সামগ্রীগুলিতে মাইক্রোপ্লাস্টিকসকে বাদ দিতে পারে, উভয় মেরিন লিটারের প্রধান উৎস। বিশ্ব মহাসাগর দিবস যুব উপদেষ্টা পরিষদ পরিষ্কার সাশ্রয়ী অভিযানের সাথে কাজ করে যাচ্ছে যাতে জনসাধারণ পদক্ষেপ গ্রহণের জন্য একটি সহজ উপায় তৈরি করতে পারে এবং আমাদের মহাসম্মানের এই বিশ্ব মহাসাগর দিবসে প্লাস্টিক বর্জ্য সম্পর্কে তাদের উদ্বেগ প্রকাশ করতে পারে।

আরও দেখুন

নন্দীগ্রামে শিশু ধর্ষণের অভিযোগে একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: বগুড়ার নন্দীগ্রামে সাত বছরের ছেলে শিশু ধর্ষণের অভিযোগে অভিযুক্ত এক যুবককে গ্রেপ্তার করেছে …