নীড় পাতা / খেলা / ক্রিকেট / আজ বাংলাদেশ ক্রিকেট দলের জন্মদিন

আজ বাংলাদেশ ক্রিকেট দলের জন্মদিন


নিউজ ডেস্ক:
১৯৭৭ সালের আজকের এই দিনেই প্রয়াত শামিম কবিরের অধিনায়কত্বে বাংলাদেশ দল ঢাকার মাঠে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিপক্ষে তিন দিনের ম্যাচ খেলতে নামে। সেদিনই প্রথমবারের মতো কোনো দলের বিপক্ষে ‘বাংলাদেশ’ নামে খেলেন বাংলাদেশের ক্রিকেটারেরা।

ম্যাচটা ছিল বাংলাদেশ দলের কাছে পরীক্ষার মতো। বাংলাদেশ ক্রিকেট খেলাটা পারে কি না, সেই পরীক্ষা। এমসিসির দলটার সঙ্গে অবশ্য এর আগে রাজশাহী এবং চট্টগ্রামেও দুটি ম্যাচ হয়। তবে সেই ম্যাচ দুটি স্বাগতিক দল খেলেছিল আঞ্চলিক নামে, ‘বাংলাদেশ’ নামে নয়। মাইনুল হক, ওমর খালেদ, এস এম ফারুক, আশরাফুল হক, ইউসুফ রহমান, দৌলতুজ্জামান, নজরুল কাদেররাও ছিলেন প্রথম বাংলাদেশ দলের সদস্য। টেড ক্লার্কের এমসিসি দলের বিপক্ষে তিন দিনের ম্যাচটিতে ড্রর সুযোগ সৃষ্টি করেও হেরে যায় বাংলাদেশ, তবে জিতে যায় বাংলাদেশের ক্রিকেট।

মাঠের খেলার সঙ্গে সাংগঠনিক দক্ষতা ও ক্রিকেটের দর্শকপ্রিয়তা এই সবকিছুই বাংলাদেশকে আইসিসির সহযোগী দেশ হিসেবে প্রতিষ্ঠিত করতে সাহায্য করে। সফর শেষে এমসিসির এক প্রতিবেদনের ভিত্তিতে ওই বছরের জুনে আইসিসির সহযোগী সদস্যপদ পায় বাংলাদেশ। খুলে যায় আন্তর্জাতিক ক্রিকেটের দুয়ার।

সময়ের সঙ্গে সঙ্গে অনেক স্মৃতির ওপরই হয়তো ধুলোর আস্তরণ জমে। তবু ক্যালেন্ডারের পাতা থেকে জন্মদিন তো আর মুছে যায় না। সাকিব, তামিম, মুশফিকদের যে বাংলাদেশ দলকে এখন গোটা বিশ্ব চেনে, সেই বাংলাদেশ দলের আজ জন্মদিন।

শুভ জন্মদিন বাংলাদেশ ক্রিকেট দল।

আরও দেখুন

প্রেমের সম্পর্কের ফাঁদে ফেলে তরুনীকে ধর্ষণ,থানায় মামলা

নিজস্ব প্রতিবেদক: নাটোরের নলডাঙ্গায় বিয়ের প্রলোভনে প্রেমিকাকে ধর্ষণ করেছে রুবেল নামের প্রেমিক ও তার দুই …