নীড় পাতা / সাহিত্য ও সংস্কৃতি / কবিতা / আজ কবি নির্মলেন্দু গুণ এর শুভ জন্মদিন

আজ কবি নির্মলেন্দু গুণ এর শুভ জন্মদিন

নিউজ ডেস্ক:
কবিতা দিয়ে পাঠকের হৃদয় জয় করা নির্মলেন্দু গুণের জন্মদিন আজ। ১৯৪৫ সালের এ দিনে নেত্রকোণার বারহাট্টা কাশবন গ্রামে জন্ম নেয়া নির্মলেন্দু গুণ কবিতার জন্যই অন্য সব কিছুতে তুচ্ছ করেছেন।

অবশ্য কবিতার পাশাপাশি লিখেছেন গল্প এবং ভ্রমণসাহিত্য।  তার প্রকাশিত কাব্যগ্রন্থের মধ্যে অন্যতম ‘প্রেমাংশুর রক্ত চাই’, ‘কবিতা, অমীমাংসিত রমণী’, ‘দীর্ঘ দিবস দীর্ঘ রজনী’, ‘বাংলার মাটি বাংলার জল’, ‘তার আগে চাই সমাজতন্ত্র’, ‘দূর হ দুঃশাসন’, ‘চিরকালের বাঁশি’, ‘দুঃখ করো না, বাঁচো’, ‘আনন্দ উদ্যান’, ‘পঞ্চাশ সহস বর্ষ’, ‘প্রিয় নারী হারানো কবিতা’,  ইত্যাদি।

‘আপন দলের মানুষ’ শিরোনামে রয়েছে তার একটি গল্পগ্রন্থ। এ ছাড়া লিখেছেন ‘সোনার কুঠার’ নামের একটি ছড়াগ্রন্থ। ‘আমার ছেলেবেলা’, ‘আমার কণ্ঠস্বর’ ও ‘আত্মকথা-৭১’ শিরোনামে রয়েছে তিনটি আত্মজৈবনিক গ্রন্থ।

সাহিত্যে বিশেষ অবদানের জন্য নির্মলেন্দু গুণ পেয়েছেন বেশ কিছু পুরস্কার। তার মধ্যে অন্যতম হলো ১৯৮২ সালে বাংলা একাডেমি পুরস্কার, ২০১১ সালে একুশে পদক, ২০১৬ সালে স্বাধীনতা পুরস্কার।

আরও দেখুন

বাগাতিপাড়ায় নির্বাচন বর্জনে বিএনপির লিফলেট বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া .উপজেলা পরিষদের নির্বাচনকে ‘ডামি’ আখ্যা দিয়ে ভোট বর্জনের দাবিতে নাটোরের বাগাতিপাড়ায় বিএনপি …