নীড় পাতা / শিরোনাম / অসহায় মানুষের কল্যাণে কাজ করছে সরকার : পলক

অসহায় মানুষের কল্যাণে কাজ করছে সরকার : পলক

নিজস্ব প্রতিবেদক, সিংড়া:
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, জননেত্রী শেখ হাসিনা হচ্ছেন ‘মানবতার মা’। তাই তাঁর নেতৃত্বাধীন বর্তমান সরকার যে কোন দূর্যোগ পরিস্থিতিতে অসহায় মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

প্রতিমন্ত্রী পলক আজ রোববার বিকেলে সিংড়া উপজেলার গোডাউন মোড় এলাকায় সম্প্রতি আত্রাই নদীর ভাঙনে বসতবাড়ি হারানো ৪৪টি পরিবারের মাঝে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের বরাদ্দকৃত দুই লাখ ২০ হাজার টাকা নগদ অর্থ সহায়তা প্রদানকালে এসব কথা বলেন।
সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু মানবিক সহায়তা প্রদান অনুষ্ঠানে বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস ও সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি এডভোকেট শেখ ওহিদুর রহমান।

প্রতিমন্ত্রী বলেন, দেশের মানুষের কল্যাণে জীবন উৎসর্গ করেছেন জননেত্রী শেখ হাসিনা। মানুষের প্রতি অপরিসীম মমত্ববোধ থাকার কারনে অসহায় মানুষের দুঃখবোধে তিনি তাড়িত হন। আমরা উদ্বুদ্ধ হই মানুষের কল্যাণে কাজ করতে। চলনবিলের দ্বিতীয় দফার বন্যা পরিস্থিতি অবগত হয়ে প্রধানমন্ত্রী তাৎক্ষণিক নগদ অর্থ ও খাদ্য সহায়তা বরাদ্দ প্রদানের নির্দেশনা দিয়েছেন। নদীর ভাঙনে ঘরবাড়ি হারানো মানুষের দূর্দশা বিবেচনা করে অর্থ সহায়তা প্রদান করা হচ্ছে। বন্যার পানি কমলে ভিটেবাড়ি হারানো মানুষকে পুনরায় তাদের নিজেদের বসতি জায়গা ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা করা হবে, নির্মাণ করে দেওয়া হবে দূর্যোগ সহনীয় বসতবাড়ি।

প্রতিমন্ত্রী বলেন, বন্যায় কর্ম হারানো এবং বসতবাড়ি হারানো মানুষদের কেই না খেয়ে থাকবেনা। পর্যাপ্ত আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে এবং আশ্রিত মানুষদের নিয়মিত খাদ্য সহায়তা প্রদান করছে সরকার। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অর্থ ও খাদ্য সহায়তা অব্যাহত থাকবে। পরবর্ত্তীতে ক্ষয়ক্ষতি নিরুপন করে কৃষিক্ষেত্রে পূণর্বাসন কার্যক্রম গ্রহন করা হবে।

পলক আরো বলেন, জেলার আত্রাইসহ অন্যান্য নদীতে অবৈধভাবে মাছ ধরতে ৭০টি স্রোতি জাল স্থাপন করে পানির স্বাভাবিক প্রবাহ বাঁধাগ্রস্থ করা হয়েছে। উজানের পানি, অতিবৃষ্টিসহ প্রাকৃতিক সৃষ্ট কারন ছাড়াও মানুষের সৃষ্ট কারনে নদীর পানিতে জনপদ বিলীন হয়েছে, বিলে পানি ঢুকে ফসল তলিয়ে গেছে। নদীতে সৌঁতি জাল স্থাপনকারী এসব দূর্বত্তদের তালিকা প্রশাসনের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে। তারা আওয়ামী লীগের দলীয় কোন পদে থাকলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহন করা হবে।

পরে প্রতিমন্ত্রী আত্রাই নদীর তাজপুর এলাকায় ভেঙে যাওয়া হিয়াতপুর বাঁধ এলাকা পরিদর্শন করেন এবং বন্যার্ত মানুষের মাঝে ত্রাণ বিতরণ করেন।

উল্লেখ্য, দ্বিতীয় দফা বন্যায় আক্রান্ত সিংড়া উপজেলায় আত্রাই নদীর পানি আজ রোববার বিপৎসীমার ৩০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। উপজেলায় ৩১টি আশ্রয় কেন্দ্রে এক হাজার ৬০টি পরিবারের দুই হাজার ৬০৬ জন সদস্য আশ্রয় নিয়েছেন। বন্যায় তিন হাজার ৫০ হেক্টর জমির ফসল নিমজ্জিত হয়েছে। দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় উপজেলার বন্যার্ত মানুষের মাঝে ২৭ টন চাল ও নগদ এক লাখ টাকা প্রদান করেছে। মন্ত্রণালয় উপজেলার জন্যে নগদ চার লাখ টাকা, শিশু ও গো-খাদ্য বাবদ এক লাখ ৪০ হাজার টাকা এবং এক হাজার ১০০ প্যাকেট শুকনো খাবার বরাদ্দ দিয়েছে। শুকনো খাবারের প্যাকেটে আছে ১০ কেজি করে চাল, এক লিটার তেল, এক কেজি করে লবন, ডাল, চিনি ও চিড়া।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …