বৃহস্পতিবার , মে ৯ ২০২৪
নীড় পাতা / জাতীয় / অর্থনৈতিক স্বাধীনতা সূচকে ১৪ ধাপ এগোল বাংলাদেশ

অর্থনৈতিক স্বাধীনতা সূচকে ১৪ ধাপ এগোল বাংলাদেশ

ব্যবসা সহজীকরণ ও বিনিয়োগের পরিবেশ তৈরিতে অব্যাহতভাবে সংস্কার করে যাচ্ছে বাংলাদেশ। এর সুফল দেখা গেল সর্বশেষ প্রকাশিত আন্তর্জাতিক এক জরিপে। যুক্তরাষ্ট্রভিত্তিক গবেষণাপ্রতিষ্ঠান হেরিটেজ ফাউন্ডেশন অর্থনৈতিক স্বাধীনতা সূচক-২০২৩ প্রকাশ করেছে। এতে এবার ১৪ ধাপ এগিয়েছে বাংলাদেশ।

২০২৩ সালের সূচকে ৫৪.৪ পয়েন্ট স্কোর পেয়ে ১৭৬টি দেশের মধ্যে ১২৩তম অবস্থানে রয়েছে বাংলাদেশ, যা গত বছর ছিল ১৩৭তম। ২০২১ সালের সূচকে যে অবস্থান ছিল ১২০তম।

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৩ সালের সূচকে ৫৪.৪ পয়েন্ট স্কোর পেয়েছে বাংলাদেশ, যা আগের বছরের স্কোর থেকে ১.৭ শতাংশ বেশি। বাংলাদেশের সামগ্রিক স্কোর আঞ্চলিক ও বিশ্ব গড়ের চেয়ে কম।

সূচকে অর্থনৈতিক স্বাধীনতার ব্যাখ্যায় বলা হয়েছে, নাগরিকের শ্রম ও সম্পদের ওপর পূর্ণ নিয়ন্ত্রণ প্রত্যেক ব্যক্তির মৌলিক অধিকার।

অর্থনৈতিকভাবে একটি সমাজে প্রতিটি নাগরিক শ্রম ও ব্যবসায় কতটুকু স্বাধীনতা ভোগ করছে; কর্ম, উৎপাদন, ভোগ এবং যেভাবে খুশি সেভাবে বিনিয়োগ করার স্বাধীনতা পাচ্ছেন কি না; অর্থনৈতিকভাবে স্বাধীন দেশে শ্রম, পুঁজি এবং উৎপাদিত পণ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে বাধ্য সরকার—এসব কিছু বিবেচনায় নিয়ে তৈরি করা হয় এই সূচক।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশের অর্থনৈতিক স্বাধীনতার ভিত্তি ভঙ্গুর রয়ে গেছে। দেশটিতে দুর্নীতি, কাঠামোগত সমস্যা এবং দুর্বল শাসন উন্নয়নকে বাধাগ্রস্ত করে।

প্রতিবেদনের তথ্য মতে, পাঁচ বছর ধরে উন্নতির ধারা অব্যাহত থাকলেও গত বছর ১৭ ধাপ পিছিয়ে যায় বাংলাদেশ। সেই হিসাবে এবারের তালিকায় ঘুরে দাঁড়িয়েছে দেশটি। ২০২২ সালের সূচকে বাংলাদেশের স্কোর ছিল ১০০-এর মধ্যে ৫২.৭ শতাংশ। ২০২১ সালে ছিল ৫২.৫। এর আগের বছর ৫৬.৫ স্কোর নিয়ে ১৮৪ দেশের মধ্যে ১২০তম অবস্থানে ছিল বাংলাদেশ।

এর আগে ২০২০ সালের এই সূচকে বাংলাদেশের অবস্থান ছিল ১২২তম। ২০১৯ সালে ছিল ১২১তম। ২০১৮ এবং ২০১৭ সালে এই অবস্থান ছিল একই, ১২৮তম।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে এ বছর বাংলাদেশের অবস্থান দ্বিতীয়। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ৩৯টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৬তম। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ভুটানের অবস্থান ৯০তম। ভারত ১৩১তম, শ্রীলঙ্কা ১৩৬তম, নেপাল ১৪২তম; পাকিস্তান ১৫২তম এবং মালদ্বীপ ১৬০তম। তালিকায় আফগানিস্তানের কোনো তথ্য দেওয়া হয়নি। অর্থনৈতিক স্বাধীনতা সূচকে শীর্ষ চারে রয়েছে সিঙ্গাপুর, সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড ও তাইওয়ান। সূচকে এই দেশগুলোকে রাখা হয়েছে ‘পূর্ণ স্বাধীন’ ক্যাটাগরিতে। ‘মধ্যম স্বাধীন’ ক্যাটাগরিতে রয়েছে জাপান, মালয়েশিয়া, থাইল্যান্ড, ফিলিপাইন, ভিয়েতনামসহ ৫৫টি দেশ। ‘প্রায় অধীন’ ক্যাটাগরিতে রাখা হয়েছে বাংলাদেশসহ ৬৪টি দেশকে।

আরও দেখুন

বান্দরবানে সন্ত্রাসীদের বিরুদ্ধে কঠোর অবস্থানে যাচ্ছে সরকার

নিউজ ডেস্ক: বান্দরবানে হামলা ও ব্যাংক লুটকারী সন্ত্রাসীদের বিরুদ্ধে সরকার কঠোর অবস্থানে যাচ্ছে বলে হুঁশিয়ারি …