নীড় পাতা / জেলা জুড়ে / অর্থনৈতিক সুবিধা নিয়ে অনিয়ম করে খাল খননের অভিযোগ

অর্থনৈতিক সুবিধা নিয়ে অনিয়ম করে খাল খননের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম:
নাটোরের গুরুদাসপুরে চাপিলা ইউনিয়নের মির্জা মাহমুদ খাল পুনঃ খননে অনিয়মের অভিযোগ উঠেছে। অভিযোগ পাওয়া যাচ্ছে ঠিকাদার স্থানীয় কিছু ব্যাক্তির নিকট থেকে অর্থনৈতিক সুবিধা নিয়ে নিয়ম অনুযায়ী খাল খনন না করে নিজের ইচ্ছে মত খনন করছে।

বাংলাদেশ কৃষি উন্নায়ন (বিএডিসি) গুরুদাসপুর অফিস সুত্রে জানাযায়, পাবনা-নাটোর ও সিরাজগঞ্জ (পানাসি) জেলার ভুউপরিস্থ পানির মাধ্যম্যে সেচ প্রকল্পের আওয়াতায় বিএডিসি গুরুদাসপুর সেচ বিভাগ এই খাল পুনঃ খনন বাস্তবায়ন করছে। কৈডিমা ব্রিজ হইত ধানুড়া মিল্কি পর্যন্ত সারে আট কিলোমিটার খালের আট থেকে ১০টি দরপত্র দেওয়া হবে। এর মধ্যে তিনটি দরপত্র হয়েছে ৩০ লক্ষ টাকা ব্যায় ধরা । বাকী দরপত্র গুলো খুব দ্রæত দেওয়া হবে। শেখ ইন্টাপ্রাইজ ঠিকাদারী প্রতিষ্ঠান খাল পুনঃখনন করছে।

চাপিলা ইউনিয়ণ আওয়ামী লীগের সভাপতি হাসতম আলী বলেন, গত ফেব্রুয়ারী মাসে নাটোর-৪ আসনের সাংদ ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী উদ্বোধন করেন। সেই থেকেই ভাল ভাবেই খনন করা হচ্ছে। সাহাপুর এলাকায় সিডিউল না মেনে নয়ন হোসেন ও টিপুর আলী দুইটি পুকুরের পশ্চিম পাশ দিয়ে খনন করে। যা সিডিউল অনুযায়ী প্রসস্থ না। এই এলাকায় কোন কিছু মানা হয় নাই। সামান্য বৃষ্টি হলে আবার ভরাট হয়ে যাবে।

চাপিলা ইউনিয়ণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজহার মাষ্টার বলেন, নয়ন ও টিপুর নিকট থেকে অর্থেনৈতিক সুবিধা নিয়ে ঠিকাদার ইচ্ছামত খনন করছে। যার সকল প্রমান আমাদের কাছে আছে। আমাদের দাবী নিয়ন অনুযায়ী কাজ করতে হবে। নিয়মের বাহিরে কাজ করলে জনগন মেনে নিবে না।

ইউপি চেয়ারম্যান মাহাবুবুর রহমান বলেন, স্থানীয় ব্যাক্তিদের অভিযোগে ঘটনাস্থলে গিয়েছিলাম। নিয়ম অনুযায়ী কাজ করার জন্য বিএডিসি জানিয়েছি। নিয়ম ছাড়া কাজ করা হলে এই এলাকার জনগন মেনে নিবে না।
ঠিকাদার মিঠু আহমেদ বলেন, বিএডিসি অফিস আমাকে যে ভাবে বলবে আমি সেভাবেই খাল খনন করব। নয়ন ও টিপু আমাকে তার পুুকুরের পার ঠিক করে বেধে দেওয়ার জন্য টাকা দিতে চেয়েছিল।

নিবাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন বলেন, সাহাপুর এলাকার নকশাতে খাল না থাকায় ব্যাক্তি মালিকানা দিয়ে খাল পুনঃখনন করার কারণে এমনটি হয়েছে। অর্থনৈতিক সুবিধা নেওয়ার বিষয়টি আমার জানা নাই।

উপজেলা নির্বাহী অফিসার সালমা আক্তার বলেন, বিষয়টি আমার জানা নাই। খোজ নিয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আরও দেখুন

পুঠিয়ায় প্রশাসনকে ‘ম্যানেজ’ করে রাতের আঁধারে চলছে পুকুর খনন

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পুঠিয়ায় রাতের আঁধারে ফসলি জমিতে পুকুর খননের হিড়িক পড়েছে। স্থানীয়রা বলছেন, পুকুর …