বুধবার , অক্টোবর ৫ ২০২২
নীড় পাতা / জেলা জুড়ে / বড়াইগ্রামে ১০ টাকা কেজি দরে চাল পাচ্ছে ১২ হাজার দুস্থ পরিবার

বড়াইগ্রামে ১০ টাকা কেজি দরে চাল পাচ্ছে ১২ হাজার দুস্থ পরিবার

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম
নাটোরের বড়াইগ্রামে বর্তমান সরকারের খাদ্যবান্ধব কর্মসূচীর আওতায় দশ টাকা কেজি দরে ত্রিশ কেজি করে চাল পাচ্ছে ১২ হাজার ১৯১ টি দরিদ্র পরিবার। গত বুধবার সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকার ডিলারদের এ চাল বিতরণ করতে দেখা গেছে। এর আগে সোমবার উপজেলা চেয়ারম্যান ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী জোয়াড়ী ইউনিয়নের রামাগাড়ি বাজারে এবং উপজেলা নির্বাহী অফিসার মো. আনোয়ার পারভেজ নগর ইউনিয়নের ধানাইদহে পৃথক ভাবে এ কর্মসূচির উদ্বোধন করেন। সেপ্টেম্বর মাস থেকে নভেম্বর পর্যন্ত তিন মাস এ চাল পাবেন তারা। তবে প্রত্যেক বছর পাঁচ মাস দশ টাকা কেজি দরে চাল বিতরণ করছে সরকার। মার্চ-এপ্রিল এবং সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বর সরকার এ চাল বিতরণ করা হয়। ইতিমধ্যে বড়াইগ্রামে ২১ জন নিযুক্ত ডিলার খাদ্য গুদাম থেকে চাল উত্তোলন করেছেন। সপ্তাহে সোম, মঙ্গল ও বুধবার এ তিন দিন চাল বিতরণ হবে। গ্রামে বসবাসরত হত-দরিদ্র ভূমিহীন, কৃষি শ্রমিক, দিন মজুর, উপার্জনে অক্ষম, বিধবা, তালাকপ্রাপ্তা, স্বামী পরিত্যক্তা অস্বচ্ছল বয়স্ক নারী প্রধান পরিবার এবং যে সব দুস্থ পরিবারের শিশু বা প্রতিবন্ধী রয়েছে তারা এই তালিকায় অগ্রাধিকার পাবেন। এমন নির্দেশনার আলোকে তালিকা তৈরী করে কার্ডধারী পরিবার ১০টাকা কেজি দরে মাসে একবার ত্রিশ কেজি করে চাল কিনতে পারবেন। প্রত্যেক ডিলারের দোকানে কার্ডধারীদের তালিকা টাঙ্গানো থাকার নির্দেশনা রয়েছে।
এ ব্যাপারে ধানাইদহ এলাকার আব্দুর রহমান বলেন, বর্তমান বাজারে মাত্র ১০ টাকা দরে ৩০ কেজি চাল পেয়ে আমরা দারুণ উপকৃত হচ্ছি। এতে মাত্র তিনশ টাকায় আমাদের সারা মাসের খাবার খরচ হয়ে যাচ্ছে। এমন উদ্যোগের জন্য তিনি প্রধানমন্ত্রীসহ সরকারকে ধন্যবাদ জানান।
উপজেলা নির্বাহী অফিসার মো. আনোয়ার পারভেজ বলেন, এ কর্মসূচির আওতায় উপজেলার সাতটি ইউনিয়নের হত-দরিদ্র ১২ হাজার ১৯১ পরিবার আগামী তিন মাস এ চাল পাবে। তবে এতে যেন কোন অনিয়ম না হয় সে ব্যাপারে আমরা নজর রাখছি। তারপরও কোন অনিয়ম হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আরও দেখুন

বড়াইগ্রামে দুলু’র সুস্থতা কামনায় দোয়া মাহফিল

নিজস্ব প্রতিবেদক, বড়াইগ্রাম: বিএনপির সাংগঠনিক সম্পাদক সাবেক মন্ত্রী অ্যাডভোকেট এম রুহুল কুদ্দুস তালুকদার দুলু’র সুস্থতা …

Leave a Reply

Your email address will not be published.