নীড় পাতা / জেলা জুড়ে / আজ বিশিষ্ট আ.লীগ নেতা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রমজান আলী প্রাং এর দ্বাদশ মৃত্যুবার্ষিকী।

আজ বিশিষ্ট আ.লীগ নেতা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রমজান আলী প্রাং এর দ্বাদশ মৃত্যুবার্ষিকী।

আজ বিশিষ্ট আ.লীগ নেতা, সমাজ সেবক, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রমজান আলী প্রাং এর দ্বাদশ মৃত্যু বার্ষিকী।  বর্ণাঢ্য জীবনের রমজান আলী প্রাং ১৯২১ সালে ২৪ ডিসেম্বর বৃটিশ বিরোধী স্বদেশী আন্দোলনের বিপ্লবী স্থানীয় সংগঠক দানবীর প্রজাবৎসল জমিদার আছির উদ্দিন (লব প্রামানিক) এর ঘরে জন্ম গ্রহণ করেন। ১৯৩১ সালের দিকে মাত্র ১০ বছর বয়সে তার গৃহশিক্ষকের অনুপ্রেরণায় বৃটিশ বিরোধী আন্দোলনে কিশোর কর্মী হিসেবে যুক্ত হন।
১৯৪৯ সালে আওয়ামী মুসলিম লীগ পরে ১৯৫৬ সালে আওয়ামী লীগ এর প্রতিষ্ঠাতা সদস্য হিসাবে যুক্ত হন। নাটোর মহুকমা আওয়ামী লীগ প্রতিষ্ঠায় মুখ্য ভূমিকা পালন করেন। তিনি বঙ্গবন্ধুর ব্যক্তিগত, ঘনিষ্ঠ, বিশ্বস্ত, ও প্রিয় রাজনৈতিক কর্মী ছিলেন। তিনি ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনে স্বক্রিয়ভাবে অংশ গ্রহণ করেন।
১৯৭১ সালে মহান স্বাধীনতা সংগ্রামে নাটোরের মুক্তিকামী মানুষদের সংগঠিত করে মুক্তিযুদ্ধে যোগ দেওয়ার জন্য উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করেছেন। মহান মুক্তিযুদ্ধে অংশ নিয়েছেন এবং স্থানীয় পর্যায়ে পাকিস্থানী আর্মির অবস্থান চিহ্নিত করে সহমুক্তিযোদ্ধাদের কাছে মানচিত্র ও তথ্য সরবরাহ করেছেন। এই কাজ করতে গিয়ে তিনি হানাদারদের হাতে ধরা পরেন, তারপর নিষ্ঠুর অত্যাচার নির্যাতন ভোগ করেন।  তিনি একজন ভরাট কন্ঠের অধিকারী সু-বক্তা ও জীবন্ত রাজনৈতিক তথ্য সমৃদ্ধ ব্যক্তি ছিলেন। ১৯৮৭ সালে রাজনীতিতে নীতিগত বিরোধের কারণে স্বক্রিয় রাজনীতি থেকে সরে এলেও আজীবন বঙ্গবন্ধুর আদর্শ লালন ও প্রচার করেছেন ।  রমজান আলী প্রাং তাঁর রাজনৈতিক ও সামাজিক জীবনে নাটোরে অনেক ধর্মীয়, সামাজিক, শিক্ষা ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠায় স্বক্রিয় ও উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। যেমন- বায়তুল আমান জামে মসজিদ, শের- ই-বাংলা উচ্চ বিদ্যালয়, আল মাদ্রাসাতুল জামহুরিয়া, রানী ভবানী মহিলা কলেজ, নাটোর চেম্বার অব কর্মাস এন্ড ইন্ড্রাট্রিজ, সাকাম সাংস্কৃতিক প্রতিষ্ঠান উল্লেখযোগ্য। তিনি পরিবারের উর্দ্ধে সমাজ ও মানুষের প্রতি বেশি দায়িত্বশীল, সাধারনের জন্যে সর্বস্ব বিলিয়ে দেওয়া উদার মানসিকতা সম্পন্ন ত্যাগী ব্যক্তি ছিলেন। ২০০৭ সালের ৯ আগস্ট তাঁর বর্ণাঢ্য অথচ সহজ সরল প্রচার বিমুখ জীবন অবসান হয়। নারদ বার্তা পরিবারের পক্ষ থেকে তাঁর পূণ্য আত্মার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি।

আরও দেখুন

নাটোরে জেলা বিএনপির আয়োজনে দোয়া মাহফিল

নিজস্ব প্রতিবেদক: নাটোর প্রতিনিধি বিএনপির চেয়ারপারর্সন বেগম খালেদা জিয়ার রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনায় দোয়া মাহফিল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *