নীড় পাতা / জেলা জুড়ে / শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরে বিশ্ব যক্ষা  দিবস পালিত

শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরে বিশ্ব যক্ষা  দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:

“হ্যাঁ! আমরা যক্ষা  নির্মূল করতে পারি!” এই প্রতিপাদ্য বিষয় নিয়ে নাটোরে পালিত হয়েছে বিশ্ব যক্ষা  দিবস। এ উপলক্ষে আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার দিকে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয় থেকে এক শোভাযাত্রা বের করা হয়।
ব্যাক, নাটাব ও এসএমসি’র সহযোগিতায় এবং সিভিল সার্জন অফিসের আয়োজনে একটি শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ে ফিরে যায়। পরে সেখানে আয়োজন করা হয় এক আলোচনা সভার। সিভিল সার্জন অফিসের মেডিক্যাল অফিসার ডাঃ সাদিকুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মাহবুব হোসেন, বক্ষব্যাধি হাসপাতালের মেডিক্যাল অফিসার ডাঃ আজিজা সুলতানা, ব্র্যাক এরিয়া সুপারভাইজার আবুল বাশার, নাটাব জেলা শাখার সাধারণ সম্পাদক এনামুর রহমান চিনুসহ অন্যান্যরা।

এ সময় বক্তারা বলেন “আমরা করোনার মত মারণব্যাধি প্রতিহত করতে পেরেছি। সেই করোনার চেয়েও যক্ষা  অনেক বেশী মারাত্মক। এক জরিপে জানা  গেছে প্রতি মিনিটে একজন যক্ষা  রোগে আক্রান্ত হয় আর মৃত্যুবরণ করে প্রতি ১২ মিনিটে একজন।
প্রতি বছর ৪৩ হাজারেরও বেশী মানুষ যক্ষা  রোগে আক্রান্ত হয়ে মারা যায়। শুধুমাত্র সচেতনতার মাধ্যমেই আমরা এই ব্যাধিকে প্রতিরোধ করতে পারি। আর তা’ করতে পারলে সরকারের ঘোষণা অনুযায়ী আমরা যক্ষা  নির্মুল করতে পারব।”

আরও দেখুন

নাটোরে ছাত্রলীগ কর্মীকে কুপিয়ে জখম

নিজস্ব প্রতিবেদক: রাজনৈতিক পূর্ব শত্রুতার জেরে নাটোরে ছাত্রলীগের এক কর্মীকে কুপিয়ে জখম করেছে প্রতিপক্ষের লোকজন। …