শনিবার , অক্টোবর ৫ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / লালপুর / ১৩ ডিসেম্বর লালপুর হানাদার মুক্ত দিবস

১৩ ডিসেম্বর লালপুর হানাদার মুক্ত দিবস

নিজস্ব প্রতিবেদক:
আগামীকাল ১৩ ডিসেম্বর নাটোরের লালপুর হানাদার মুক্ত দিবস। ৭১’ এর এই দিনে পরাজিত পাক হানাদার বাহিনী লালপুর থেকে বিতাড়িত হয়।এই দিবসটি পালন উপলক্ষে লালপুরের মুক্তিযোদ্ধের ইতিহাসের উপর আলোচনা সভা ও কবিতা আবৃত্তির আয়োজন করা হয়।

জানা যায়, ১৯৭১সালে ১৭ এপ্রিল দুয়ারিয়া ইউনিয়নের রামকান্তপুর গ্রামে হত্যাযজ্ঞ চালিয়ে ১৮জনকে গুলি করে হত্যা করে। ৩০ মার্চ ময়না সম্মুখ যুদ্ধে মুক্তি বাহিনী হানাদারদের ২৫ নং রেজিমেন্ট ধ্বংস করে দেয়। সেই দিন প্রায় ৮০জন শহীদ হন ও ৩২জন আহত হয়। ১২ এপ্রিল ধানাইদহ ব্রিজের নিকট প্রতিরোধ যুদ্ধে ১০/১২জন মুক্তিযোদ্ধা শহীদ হন। ৫মে পাকবাহিনী ও রাজাকাররা নর্থ বেঙ্গল সুগার মিলস্ লিমিটেডের এলাকা ঘেরাও করে মিলের প্রশাসক সহ দুই’শ শ্রমিক কর্মচারী ও কর্মকর্তাকে চিনিকলের এলাকায় পুকুর পাড়ে দাঁড় করিয়ে ব্রাশ ফায়ার করে তাদের হত্যা করে পাকবাহিনী বলে জানা গেছে।

২৯মে খান সেনাদের একটি দল চংধুপইল পয়তারপাড়া গ্রামে নদীর পাড়ে ৫০জনেরও অধিক নিরীহ লোককে গুলি করে হত্যা করে পাক সেনারা। ২৫ জুলাই বাথান বাড়ীতে৬/৮ জনকে গুলি করে হত্যা করে পাক সেনারা।

১৯৭১ সালে ২৫ মার্চ থেকে ১৩ ডিসেম্বর পর্যন্ত পাকবাহিনী ও রাজাকারদের সহায়তায় লালপুরের বিভিন্ন এলাকায় হত্যা, নির্যাতন, অগ্নিসংযোগ ও লুটতরাজ চালায়। ১৩ ডিসেম্বর খান সেনারা ঝটিকা আক্রমন করে মহেষপুর গ্রামে ৩৬ জনকে গুলি করে পাক সেনারা পালিয়ে যায়। এর মাধ্যমে পাক হানাদার মুক্ত হয় লালপুর। দিবসটি পালন উপলক্ষ্যে লালপুরে উপজেলা প্রশাসন সহ বিভিন্ন রাজনৈতিকদল, সমাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি নিয়েছেন বলে জানা গেছে।

আরও দেখুন

নানা কর্মসূচীর মধ্যদিয়ে বড়াইগ্রামে বিশ্ব শিক্ষক দিবস পালিত 

  নিজস্ব প্রতিবেদক: শিক্ষকের কন্ঠস্বর, শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরের বড়াইগ্রামে …