রবিবার , অক্টোবর ৬ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / লালপুর / লালপুরে লোডশেডিং ও ভ্যাপসা গরমেঅতিষ্ঠ জনজীবন

লালপুরে লোডশেডিং ও ভ্যাপসা গরমেঅতিষ্ঠ জনজীবন

নিজস্ব প্রতিবেদক, লালপুর:
নাটোরের লালপুরে ঘন ঘন বৈদ্যুতিক লোডশেডিং ও  তাপদাহের ভ্যাপসা গরমে অতিষ্ঠ হয়ে উঠেছে  জনজীবন।এছাড়া ভ্যাপসা গরমে গবাদি পশু ও পাখির প্রাণনাশের আশংকা দেখা দিয়েছে। দিন ও রাত মিলে ৬ থেকে ৭ ঘন্টার বেশি সময় বিদ্যুৎ থাকছে না। অন্য দিকে কম বৃষ্টি হওয়ায় ও প্রচন্ড খোরার জন্য দেখা দিয়েছে তাপদাহ। ফলে পাট ও আখ সহ বিভিন্ন ধরনের ফসল শুকিয়ে গেছে। এছাড়া গরমে অসুস্থ হয়ে পড়ছে কমলমতি শিশু ও বৃদ্ধরা সহ হৃদ রোগে আক্রান্ত রোগীরা।

অন্যদিকে স্কুল কলেজে উপস্থিতি কমছে শিক্ষার্থীদের।বৈদ্যুতিক লোডশেডিং ও তাপদাহের ভ্যাপসা গরমে সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহ কিন্ডার গার্ডেন স্কুলের শিক্ষার্থীদের সকাল থেকে দুপুর পর্যন্ত পাঠদান কক্ষে অবস্থান করতে হাঁপিয়ে উঠেছে তারা। ফলে লেখা ও পড়ায় অমনোযোগী হয়ে পড়েছে শিক্ষার্থীরা। এছাড়া ঘন ঘন বৈদ্যুতিক লোডশেডিং সহ তীব্র তাপদাহে বিভিন্ন বয়সের মানুষের শরীরের ঘাম ঝরে পানি বেরিয়ে যাওয়ায় দেখা দিয়েছে পানি শূন্যতা।ফলে জ্বর, সর্দি ও পেটের পিড়া সহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে তারা।মতামত, গোপালপুর বাজারের বাবর ডিজিটাল স্টুডিও এর কম্পিউটার অপারেটর আব্দুল্লাহ্ বলেন,ঘন ঘন লোডশেডিং এর কারণে কম্পিউটার সহ অনান্য বৈদ্যুতিক সামগ্রী ক্রটি দেখা দিচ্ছে।

এবিষয়ে বাংলাদেশ কিন্ডার গার্টেন এসোসিয়েশনের লালপুর শাখার সভাপতি সাইদুজ্জামান লিটন বলেন, করোনা মহামারিতে এবং বর্তমান বিদ্যুৎ এর লোডশেডিং এর কারণে স্কুলে ৫০ ভাগ শিক্ষার্থীর উপস্থিতি কমে গেছে। এবিষয়ে প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ চন্দন কুমার সরকার বলেন, লোডশেডিং ও তাপদাহের কারণে ভ্যাপসা গরমের জন্য হাঁস-মুরগি ও গবাদি পশুর খামারীদের খামারের ঘরে টিনে বেশি বেশি করে ঠান্ডা পানি দেওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এতে হাঁস-মুরগি ও গবাদি পশু তাপদাহ এবং গরম থেকে রক্ষা পাবে।

এবিষয়ে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-২এর লালপুর এরিয়া অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার রেজাউল করিম খান বলেন, লালপুরে বিদ্যুৎ এর চাহিদা অনুপাতে জাতীয় গ্রেড থেকে কম সরবারহ পাওয়ায় বিদ্যুৎ এর কিছু সময় লোডশেডিং হচ্ছে। অল্প দিনের মধ্যে এই সংকট কেটে যাবে ।

আরও দেখুন

লালপুরে  শিক্ষা বিষয়ক সেমিনার ও মত বিনিময় সভা অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: আজ শনিবার  (৫ অক্টোবর ) নাটোরের লালপুর উপজেলার কলস নগর উচ্চ বিদ্যালয়ে  সকাল …