শনিবার , সেপ্টেম্বর ২৮ ২০২৪
নীড় পাতা / আইন-আদালত / ডিবিসি নিউজ এ সংবাদ প্রকাশের পর নাটোরের এক আদালতের আদেশ জারি

ডিবিসি নিউজ এ সংবাদ প্রকাশের পর নাটোরের এক আদালতের আদেশ জারি

নিজস্ব প্রতিবেদক:
যে ইউনিয়নের প্রতিটি ঘরে ঘরে প্রতারক’ শিরোনামে ডিবিসি নিউজ এ সংবাদ প্রকাশের পর হ্যাকারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে নাটোরের একটি আদালত। ১৯ সেপ্টেম্বর এই সংক্রান্ত একটি আদেশ দেন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবু সাঈদ।

গত ১৬ সেপ্টেম্বর “দেশজুড়ে ইমোর মাধ্যমে প্রতারণা কেন্দ্র লালপুর” শিরোনামে প্রচারিত “নাটোরের একটি গ্রামের চক্র কীভাবে প্রতিদিন হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে?” শিরোনামে একটি ভিডিও প্রতিবেদন ডিবিসি নিউজ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটের দৃষ্টিগোচর হয়। আদালত তাঁর অবজারভেশনে জানান, সংবাদগুলো পর্যালোচনা করে দেখা যায় যে, নাটোরের লালপুর উপজেলার বিভিন্ন গ্রামে একটা সংঘবদ্ধ প্রতারক চক্র সামাজিক যোগাযোগ মাধ্যম ইমো হ্যাক করে প্রতিদিন হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছে প্রবাসীসহ বিভিন্ন মানুষের নিকট থেকে। যা একটি আমলযোগা অপরাধ। এই অপরাধটি দন্ডবিধির বিভিন্ন ধারাসহ ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ও ৩৪ ধারার অধীনে দন্ডনীয় আমলযোগ্য অপরাধ। উপর্যুক্ত ডিজিটাল নিরাপত্তা আইনের ২৩ ধারার অপরাধ সংঘটনের শাস্তি ৫ বছর কারাদন্ড ও ৫ লক্ষ টাকা অর্থদন্ড এবং ৩৪ ধারায় সংঘটিত অপরাধের শাস্তি ১৪ বছরের কারাদন্ড ও ১ কোটি টাকা অর্থদন্ড।

সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, সামজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে একটি শক্তিশালী প্রতারক চক্র বিভিন্ন উপায়ে হাজার হাজার মানুষের নিকট থেকে দেদারসে অর্থ হাতিয়ে নিচ্ছে। এই অপরাধগুলো মূলত রাষ্ট্রের বিরুদ্ধেই সংগঠিত অপরাধ। এই অপরাধী চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ না করা হলে মানুষের মধ্যে নিরাপত্তাহীনতা বেড়ে যাবে। সেকারণে এই অপরাধী চক্রকে আইনের আওতায় নিয়ে এসে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা সমীচীন মনে করছি।

এমতাবস্থায় এই সংগঠিত চক্রের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নিমিত্তে উপরের প্রতিবেদন ও সংবাদগুলো পর্যালোচনা করে উপপরিদর্শকের নিম্নে নহেন এরকম একজন পুলিশ কর্মকর্তাকে এজাহারকারী করে একটি (FIR) হিসেবে নিয়মিত মামলা রুজু করার জন্য লালপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে নির্দেশ প্রদান করা হলো। এছাড়াও মামলাটি রুজু করে আগামী ২২ সেপ্টেম্বরের মধ্যে লিখিতভাবে আদালতকে জানানোর জন্য আদেশ দেওয়া হলো। আগামী ২২ সেপ্টেম্বর পরবর্তী আদেশের জন্য ধার্য করা হলো।

আরও দেখুন

মহানবীকে নিয়ে কটুক্তি করায় প্রতিবাদে নন্দীগ্রাম ওলমা পরিষদের বিক্ষোভ মিছিল 

নিজস্ব প্রতিবেদক: বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে ভারতের মহারাষ্ট্রে হিন্দু পুরোহিতের কটুক্তির প্রতিবাদে বগুড়ার …