রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / উন্নয়ন বার্তা / বসেছে শেষ স্ল্যাব, দৃশ্যমান পদ্মা সেতুর পুরো সড়কপথ

বসেছে শেষ স্ল্যাব, দৃশ্যমান পদ্মা সেতুর পুরো সড়কপথ

নিউজ ডেস্ক:

পদ্মা সেতুতে শেষ রোড স্ল্যাব বসেছে আজ। ফলে পূর্ণাঙ্গ রূপ পেয়েছে ছয় দশমিক ১৫ কিলোমিটার সেতুর সড়কপথ। যানবাহন চলাচলের জন্য বাকি শুধু পিচঢালাই।

আজ সোমবার (২৩ আগস্ট) সকাল ১০ টার দিকে এই স্ল্যাব বসানো হয়। পদ্মাসেতুর ১২ ও ১৩ নম্বর পিলারের ‘২-এফ’ স্প্যানের ওপর সর্বশেষ স্ল্যাবটি বসানোর মাধ্যমে কাজ সম্পন্ন হয়।

৬.১৫ কিলোমিটার সেতুতে মোট ২ হাজার ৯১৭টি রোড স্ল্যাব বসানো হলো। ৪২ টি পিলারের ওপর ৪১ টি স্প্যানে এসব স্ল্যাব বসানো হয়েছে। একেকটি স্ল্যাবের দৈর্ঘ্য ২২ মিটার এবং প্রস্থ ২- ২.১৫ মিটার পর্যন্ত। প্রতিটি স্প্যানে গড়ে ৬৯ টি স্ল্যাব বসে। ২০১৯ সালের মার্চ মাসে জাজিরা প্রান্তে সেতুতে রোড স্ল্যাব বসানোর কাজ শুরু হয়েছিল। পদ্মা সেতুর প্রকৌশলী সূত্রে এ তথ্য নিশ্চিত করেছেন। এদিকে, এর আগে চলতি বছরের আগষ্ট মাসে মূল সেতুতে ২ হাজার ৯৫৯টি কংক্রিট রেলোওয়ে স্ল্যাব বসানো শেষ হয়।

এদিকে, আগামী এপ্রিলে সেতুর সড়কপথের পুরো কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে। প্রকল্প সংশ্লিষ্ট ব্যক্তিরা জানিয়েছেন, পিচঢালাইয়ের জন্য যাবতীয় প্রস্তুতি শেষ। তবে বর্ষা মৌসুমে কাজটি করা হবে না। শুরু হবে অক্টোবরের শেষ দিকে। এ কাজে তিন মাসের মতো সময় লাগতে পারে।

প্রকল্প সূত্র জানায়, স্ল্যাব বসানোর মাধ্যমে যে কংক্রিটের পথ তৈরি হবে, তার ওপর প্রথমে দুই মিলিমিটারের পানিনিরোধক একটি স্তর বসানো হবে। এটি ‘ওয়াটারপ্রুফ মেমব্রেন’ নামে পরিচিত, যা অনেকটা প্লাস্টিকের আচ্ছাদনের মতো। এর ওপর কয়েক স্তরের পিচঢালাই হবে। সব মিলিয়ে পুরুত্ব হবে প্রায় ১০০ মিলিমিটার।

সেতুর ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি সেতু বিভাগকে জানিয়েছে, তারা আগামী ৩০ এপ্রিলের মধ্যেই সব কাজ শেষ করবে। সব মিলিয়ে আগামী মে মাসেই পদ্মা সেতু যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া সম্ভব। তবে সেতু বিভাগ জানিয়েছে, দিনক্ষণ ঠিক করা হবে প্রধানমন্ত্রী শেষ হাসিনার সঙ্গে আলোচনার পর।

দ্বিতলবিশিষ্ট পদ্মা সেতুর ওপর দিয়ে চলাচল করবে যানবাহন, নিচ দিয়ে রেল। দক্ষিণাঞ্চলের ২১টি জেলার সঙ্গে যোগাযোগ সহজ করতে যাওয়া মূল সেতুর দৈর্ঘ্য ৬ দশমিক ১৫ কিলোমিটার।

সূত্র: ডিবিসি নিউজ

আরও দেখুন

নাটোরে ধর্ষণ চেষ্টায় ১ জনের আটকাদেশ

নিজস্ব প্রতিবেদক: নাটোর সদর থানার লক্ষিপুর খোলাবাড়িয়া এলাকায় শিশু(০৭) কে ধর্ষন চেষ্টায় আব্দুর রহমান(১৭)কে ১০ …