শনিবার , অক্টোবর ৫ ২০২৪
নীড় পাতা / জাতীয় / অর্থ সহায়তা পাচ্ছেন ১ লাখ নন-এমপিও শিক্ষক-কর্মচারী

অর্থ সহায়তা পাচ্ছেন ১ লাখ নন-এমপিও শিক্ষক-কর্মচারী

নিউজ ডেস্ক:
করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত এক লাখ শিক্ষক-কর্মচারীকে নগদ অর্থ সহায়তা দিচ্ছে সরকার।
গতকাল শুক্রবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বিভাগ থেকে এ তথ্য জানা গেছে। শিক্ষা মন্ত্রণালয়ের বলা হয়েছে, সারাদেশে নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষককে ৫ হাজার টাকা করে দেয়া হচ্ছে। পাশাপাশি ২৫ হাজার ৩৮ জন কর্মচারীকে দেয়া হচ্ছে আড়াই হাজার করে টাকা। এজন্য ৪৬ কোটি ৬৩ লাখ ৩০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

করোনায় ক্ষতিগ্রস্ত প্রকৃত শিক্ষক-কর্মচারীরাই যাতে নগদ সহায়তা পান, সেজন্য বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোকে (ব্যানবেইস) দায়িত্ব দেয়া হয়েছে।

প্রতিষ্ঠানের ডাটাবেইসে থাকা ৬৪ জেলার ৮ হাজার ৪৯২টি স্কুল- কলেজের নন-এমপিও ৮০ হাজার ৭৪৭ জন শিক্ষক এবং ২৫ হাজার ৩৮ জন কর্মচারী মিলে মোট ১ লাখ ৫ হাজার ৭৮৫ জনের তালিকা করে শিক্ষা মন্ত্রণালয়কে দেয়া হয়েছে।

সেই তালিকা ধরেই নগদ সহায়তা দেয়া হচ্ছে। প্রথম ধাপে ছাড় হওয়া অর্থ থেকে ১৪ হাজার ৮৫৮ জন নন-এমপিও শিক্ষক পাবেন জনপ্রতি ৫ হাজার ৩০ টাকা করে। এতে ব্যয় হবে ৭ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৭৪০ টাকা। সমহারে ১৫৮ জন নন-এমপিও কারিগরি প্রতিষ্ঠানের শিক্ষককেও অর্থ দেয়া হবে। এতে ব্যয় হবে ৭ লাখ ৯৪ হাজার ৭৪০ টাকা। ৩ হাজার ১২১ জন কর্মচারীকে জনপ্রতি ২ হাজার ৫১৫ টাকা করে দেয়া হবে। এতে ব্যয় হবে ৭৮ লাখ ৪৯ হাজার ৩১৫ টাকা। এছাড়া, ১১০ জন নন-এমপিও কারিগরি কর্মচারী সমহারে অর্থ পাবেন। এতে ব্যয় হবে ২ লাখ ৭৬ হাজার ৬৫০ টাকা।

প্রথম ধাপে খরচ হবে ৮ কোটি ৩৬ লাখ ৫৬ হাজার ৪৪৫ টাকা। ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেটে অর্থ বিভাগের অধীন মুজিব শতবর্ষে করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ পরিবারের মধ্যে নগদ অর্থ সহায়তা প্রদান’ শীর্ষক খাত থেকে এ টাকা ব্যয় হবে। এ খাতে ৭৫৮ কোটি টাকা বরাদ্দ আছে।

আরও দেখুন

নানা কর্মসূচীর মধ্যদিয়ে বড়াইগ্রামে বিশ্ব শিক্ষক দিবস পালিত 

  নিজস্ব প্রতিবেদক: শিক্ষকের কন্ঠস্বর, শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরের বড়াইগ্রামে …