রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / কৃষি / বাগাতিপাড়ায় নতুন জাতের ব্রি ধান-৮১ ফসলের মাঠ দিবস

বাগাতিপাড়ায় নতুন জাতের ব্রি ধান-৮১ ফসলের মাঠ দিবস

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া:
নাটোরের বাগাতিপাড়ায় আধুনিক প্রযুক্তি সম্প্রসারণের মাধ্যমে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় নতুন জাতের ব্রি ধান-৮১ ফসলের মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার বিকাল ৫ টায় উপজেলার চকহরিরামপুর গ্রামে স্থানীয় উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে এ মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক সিরাজুল ইসলাম প্রধান অতিথি থেকে বক্তৃতা করেন। সেখানে বক্তারা ধানের এই নতুন জাত সম্পর্কে বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে আলোকপাত করেন।
তারা বলেন, ব্রি ধান-৮১ জাতের এই ধান বিঘা প্রতি ২৭ মণের অধিক ফলন হয়। অপেক্ষাকৃত কিছুটা চিকন এ ধান গাছ সামান্য ঝড়-বৃষ্টিতে মাটিতে নুয়ে না পড়ে দাঁড়িয়ে থাকতে সক্ষম। তাছাড়া রোগ বালাই ও পোকা-মাকড়ের আক্রমণ অনেক কম। সম্ভাবনাময় এ ধানের চালে প্রোটিনের মাত্রাও অন্যান্য ধানের তুলনায় বেশি। এতে শতাধিক কৃষক-কৃষাণী অংশগ্রহণ করেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মোমরেজ আলীর সভাপতিত্বে মাঠ দিবসে বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের নাটোরের উপ-পরিচালক সুব্রত কুমার, জেলা প্রশিক্ষণ কর্মকর্তা বেলাল উদ্দিন।
অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মনিরুজ্জামান, চাষী সুজাউদ্দিন প্রমুখ।

আরও দেখুন

গাছের সাথে বেঁধে নির্যাতন-আসামি গ্রেফতারে অনীহা পুলিশের

নিজস্ব প্রতিবেদক, বাগাতিপাড়া:নাটোরের বাগাতিপাড়ার কৈচরপাড়া গ্রামে গাছের সাথে বেঁধে মধ্যযুগীয় কায়দায় মারপিট করে নির্যাতন ও …