রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / উন্নয়ন বার্তা / স্বাবলম্বী হবার উপকরণে ভরপুর ভাসানচর

স্বাবলম্বী হবার উপকরণে ভরপুর ভাসানচর

নিজস্ব প্রতিবেদক:
স্বাবলম্বী হবার সব উপকরণই আছে নোয়াখালীর ভাসানচরে। কৃষি খামার, হস্তশিল্পের সব ব্যবস্থা, পুকুরে মাছ চাষের ব্যবস্থা, মহিষ ও ভেড়া পালন- এমন কি প্রস্তুত করা হয়েছে হাঁস-মুরগির খামারও। চাইলে শখের বশে পালন করা যাবে কবুতরও।

মূলত কক্সবাজারের পাহাড়গুলোকে স্বস্তি দিতে রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরিত করার উদ্যোগ নেয় সরকার। তাই রোহিঙ্গাদের অত্যাধুনিক জীবনযাপনের জন্য ভাসানচরে সব কিছুর বন্দোবস্ত করা হয়েছে।

এছাড়া রাতে ভাসানচর ঘুরলে মনে হবে এটি ইউরোপের আধুনিক কোনো শহর। দৃষ্টিনন্দন সড়ক, আইনশৃঙ্খলা বাহিনীর টহল, এনজিও কর্মীদের চলাফেরায় জমে উঠেছে ভাসানচরের জীবন।

নৌবাহিনীর তত্ত্বাবধানে পরীক্ষামূলকভাবে করা হয়েছে হাঁস, মুরগি, কবুতর ও মাছের খামার। স্থানীয় অর্থনৈতিক কর্মকাণ্ড বাড়ানোর জন্য ধান, সবজি চাষ, হস্তশিল্প ও নারীদের জন্য সেলাইয়ের কাজ এবং পর্যটনের প্রকল্প হাতে নেয়া হয়েছে। এসব প্রকল্পে মজুরির বিনিময়ে রোহিঙ্গাদের কাজের ব্যবস্থা রয়েছে।

ভাসানচরে গড়ে উঠেছে মহিষের খামার। কয়েক হাজার মহিষ সেখানে চড়ে বেড়াচ্ছে। সেখানে রোহিঙ্গাদের মাছ চাষের জন্য রয়েছে ১৩০টি পুকুর। এছাড়া রয়েছে দুটি লেক।

এ প্রসঙ্গে গণস্বাস্থ্য কেন্দ্রের প্যারামেডিক সাথী হালদার গণমাধ্যমকে বলেন, ভাসানচরে আসার আগে মনে অনেক শঙ্কা ছিল। সমুদ্রের মধ্যে একটি চর, সেখানে কীভাবে থাকব, তা নিয়েও ভাবছিলাম। কিন্তু এসে এক রাত থাকার পর পুরো ধারণাই পাল্টে গেছে। থাকার পরিবেশ চমৎকার।

আরও দেখুন

নাটোরে সিংড়ায় সংখ্যালঘুদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নাটোরে সিংড়ায় সংখ্যালঘু নারীকে ধর্ষণ, নির্যাতন চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে ও ধর্ষককে গ্রেফতারের দাবিতে …