রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / জাতীয় / চেয়ারম্যান আসাদকে বক্তব্য প্রদানে সর্তকতার নির্দেশ স্থানীয় সরকার বিভাগের

চেয়ারম্যান আসাদকে বক্তব্য প্রদানে সর্তকতার নির্দেশ স্থানীয় সরকার বিভাগের

বিশেষ প্রতিবেদক:
নলডাঙ্গা উপজেলা পরিষদের চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদকে বক্তব্য প্রদানের ক্ষেত্রে ভবিষ্যতে অধিকতর সর্তকতা অবলম্বের নির্দেশ দিয়ে পত্র প্রেরন করেছে স্থানীয় সরকার,পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রনালয়ের স্থানীয় সরকার বিভাগ। একই সাথে পরিষদের কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে সর্তকতা ও দায়িত্বপুর্ন আচরন করার জন্য নির্দেশনা সহ পরামর্শ দেয়া হয়েছে।

স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলাল উদ্দিনের নির্দেশনায় স্থানীয় সরকার উপজেলা শাখার উপ সচিব নুমেরী জামান স্বাক্ষরিত ওই পত্রে এই নির্দেশনা দিয়ে বলা হয়েছে সরকারের জারিকৃত আইন কানুন,বিধি-বিধান ও পরিপত্র এবং স্থানীয় সরকার বিভাগের নির্দেশনা অনুযায়ী উপজেলা পরিষদের কার্যক্রম পরিচালনা ও বক্তব্য প্রদানের ক্ষেত্রে ভভিষ্যতে অধিকতর সতর্ক এবং দায়িত্বপুর্ন আচরন করার জন্য তাকে নির্দেশক্রমে পরামর্শ প্রদান করা হলো। উল্রেখ্য যে করোনা ভাইরাস সংক্রমণ রোধে ধর্ম মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনের বিরোধীতা করে ফেসবুকে স্ট্যাটাস দেওয়ার ঘটনায় নলডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদের কাছে ব্যাখা চেয়ে পত্র দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়।

২৭ আগষ্ট বৃহস্পতিবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপজেলা শাখা-১ থেকে উপসচিব নুমেরী জামান স্বাক্ষরিত এক চিঠিতে উপজেলা চেয়ারম্যান আসাদের কাছ থেকে ওই বিষয়ে ব্যাখা চাওয়া হয়েছিল। উপজেলা চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ গত ঈদুল ফিতরের আগে তার নিজের ফেসবুক আইডিতে পোষ্টকরা স্ট্যাটাসে উল্লেখ করেন, হাট বাজার ঈদ মার্কেট সব চলছে শুধু ধর্ম পালনে ঈদের জামাত মসজিদে। আমি অবাক হই। আবার অপর এক পোষ্টে উল্লেখ করেন, ফরজ নামাজে ৫ জন, তারাবী হতে ১২ জন, হাট বাজারে হাজার হাজার জন, কি সুন্দর ধর্মমন্ত্রী। এই ধরনের মন্তব্য করেন তিনি। এতে করে করোনা ভাইরাস সংক্রমণ রোধে ধর্ম মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপনের বিরোধীতা করে এই ফেসবুক স্ট্যাটাস দেন নলডাঙ্গা উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ।

এর প্রতিবাদে গত ২জুন স্থানীয় আওয়ামী লীগ ও এলাকাবাসী চেয়ারম্যান আসাদের গ্রেফতার ও অপসারণ দাবী করে মানববন্ধন কর্মসূচী পালন করে। নাটোর সদর ও নলডাঙ্গা আসনের মাননীয় সংসদ সদস্য জনাব শফিকুল ইসলাম শিমুলের নির্দেশনায় ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক আবুল কাশেম নলডাঙ্গা উপজেলা পরিষদ এর চেয়ারম্যান জনাব আসাদুজ্জামান আসাদের ফেসবুক ষ্টাটাসের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার জন্য ইসলামী ফাউন্ডেশনের মহাপরিচালক বরাবর পত্র প্রেরণ করার পর ইসলামী ফাউন্ডেশন মহাপরিচালক ধর্ম মন্ত্রণালয়ের সচিব বরাবর চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য পত্র প্রেরণ করলে ধর্ম মন্ত্রণালয় স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব বরাবর ডিজিটাল নিরাপত্তা আইনের মাধ্যমে চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ এর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য অনুরোধ করলে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জনাব হেলাল উদ্দিন স্থানীয় সরকার উপজেলা শাখায় পাঠালে উপ সচিব নুমেরী জামানের স্বাক্ষরিত পত্রে চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদের নিকট ব্যাখ্যা চেয়ে পত্র প্রেরণ করার পর চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ গত ০৮/১০/২০২০ ইং তারিখে স্থানীয় সরকার সিনিয়র সচিব বরাবর ব্যাখ্যা প্রদানে তিনি উল্লেখ করেন তিনি সরকার ধর্ম মন্ত্রণালয় বা ধর্ম মন্ত্রী মহোদয়ের বিরুদ্ধে কিছুই তার ফেসবুক স্টাটাস দেন নাই তিনি হাট বাজারে হাজার হাজার লোকজনকে নিয়ন্ত্রণ করার জন্য ফেসবুক ষ্ট্যাটাসে উল্লেখ করেছেন।

নলডাাঙ্গার কতিপয় অসাধু লোকজনের কু পরামর্শে মাননীয় সংসদ সদস্যকে ভুল বুঝিয়ে ইসলামি ফাউন্ডেশন উপ পরিচালকের মাধ্যমে জনাব আসাদুজ্জামান আসাদের ভাবমু্র্তি বিনষ্ট করা ও তাকে হেও প্রতিপন্ন করার মানসে ও তার জনপ্রিয়তাকে ভয় পেয়ে এমন লিখিত অভিযোগ তার বিরুদ্ধে মন্ত্রণালয়ে প্রেরণ করেছেন। তিনি সরকারী দল ও দলের প্রারৃথী হয়ে নৌকা মারৃকা নিয়ে বিপুল ভোটে নির্বাচিত উপজেলা চেয়ারম্যান। তিনি নির্বাচিত হওয়ার পর হতেই তার বিরুদ্ধে বার বার হয়রানি মুলক মিথ্যা অভিযোগ দায়ের করে যাচ্ছে।

আজ মন্ত্রণালয়ের পত্রের মাধ্যমে তাকে ভবিষ্যতে সতর্কতা অবলম্বন করে চলার জন্য মন্ত্রণালয়ের পত্র প্রেরণ করেছেন জানতে চাইলে তিনি এবিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান আসাদুজ্জান আসাদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি পত্র প্রাপ্তির সত্যতা নিশ্চিত করে বলেন, আজ বুধবার স্থানীয় সরকার বিভাগের উপসচিব নুমেরী জামান স্বাক্ষরিত পত্রটি ওয়েব সাইটের মাধ্যমে হাতে পেয়েছেন।

তিনি দাবী করেন বলেন, তিনি কখনই অসতর্কভাবে বক্তব্য প্রদান করেননি। তবে এই পত্রের নির্দেশনা মেনে চলবেন। ভবিষ্যতে দায়িত্বপুর্ন আচরন ও বক্তব্য প্রদানের ক্ষেত্রে চিঠির নির্দেশনা ও পরামর্শ মেনে চলার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

আরও দেখুন

নাটোরে সিংড়ায় সংখ্যালঘুদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নাটোরে সিংড়ায় সংখ্যালঘু নারীকে ধর্ষণ, নির্যাতন চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে ও ধর্ষককে গ্রেফতারের দাবিতে …