শনিবার , সেপ্টেম্বর ২৮ ২০২৪
নীড় পাতা / জাতীয় / প্রণব মুখার্জির জীবনাবসান

প্রণব মুখার্জির জীবনাবসান

নিউজ ডেস্ক:

ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি মারা গেছেন

অবশেষে চলেই গেলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জি। বাংলাদেশ সময় সন্ধ্যা সোয়া ৬টার দিকে ভারতের দিল্লির আর্মি হসপিটাল রিসার্চ অ্যান্ড রেফারেলে জীবনাবসান হয় তার। বিষয়টি নিশ্চিত করেছেন প্রণব মুখার্জির ছেলে অভিজিৎ মুখার্জি। করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। ৮৪ বছর বয়সে মারা গেলেন বাংলাদেশের পরম বন্ধু প্রণব মুখার্জি। তার মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশ হারালো তার পরম বন্ধু, প্রণব মুখার্জিকে। তার মৃত্যুতে ৭ দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে ভারত। মঙ্গলবার দিল্লিতে তার শেষকৃত্য অনুষ্ঠিত হবে।

গত ১০ আগস্ট তার মস্তিস্কে অস্ত্রোপচার করা হয়। শারীরিক অবস্থার অবনতি হওয়ার পর তাকে ভেন্টিলেশনে রাখা হয়। এরপর থেকেই তিনি দীর্ঘদিন কোমায় ছিলেন। সোমবার তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়। হাসপাতাল কর্তৃপক্ষ জানায়, ফুসফুসের সংক্রমণের কারণে কংগ্রেসের প্রবীণ এই নেতা সেপটিক শকে চলে যান। গত ৯ আগস্ট বাড়ির শৌচাগারে পড়ে গিয়ে মাথায় আঘাত পান তিনি। তারপর স্নায়ুঘটিত সমস্যা দেখা দেওয়ায়, গত ১০ আগস্ট তাকে দিল্লি ক্যান্টনমেন্টের সেনা হাসপাতালে ভর্তি করা হয়। তার আগে পরীক্ষায় তার করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণও ধরা পড়ে।

ভারত রত্ন প্রণব মুখার্জির মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। নরেন্দ্র মোদী বলেন, ভারতের উন্নয়নের পথে তার ভূমিকা অসামান্য ছিল। সমাজের সর্বস্তরের মানুষের কাছে তিনি শ্রদ্ধাভাজন ছিলেন। রামনাথ কোবিন্দ বলেন, প্রণব মুখার্জি’র মৃত্যুতে একটি যুগের সমাপ্তি হয়েছে। তিনি সবার সঙ্গে যোগাযোগ রাখতেন। তার আমলেই রাষ্ট্রপতি ভবনের দরজা জনসাধারণের জন্য খুলে দেয়া হয়।

এছাড়াও শোক প্রকাশ করেছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির প্রধান জেপি নাড্ডা, কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এবং তৃণমূল কংগ্রেসের প্রধান মমতা বন্দোপাধ্যায়।

২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত ভারতের ১৩তম রাষ্ট্রপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন প্রণব মুখার্জি। গত বছর ভারতের সর্বোচ্চ বেসামরিক খেতাব ভারত রত্নে ভূষিত হন তিনি। বাংলাদেশের মুক্তিযুদ্ধে অসামান্য অবদান রেখেছেন তিনি।  

সূত্র: ডিবিসি নিউজ

আরও দেখুন

নাটোরে সিংড়ায় সংখ্যালঘুদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নাটোরে সিংড়ায় সংখ্যালঘু নারীকে ধর্ষণ, নির্যাতন চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে ও ধর্ষককে গ্রেফতারের দাবিতে …