রবিবার , অক্টোবর ৬ ২০২৪
নীড় পাতা / শিরোনাম / জনস্বার্থে এক যুগ পর রাস্তা উন্মুক্ত করে দিলো মুক্তিযোদ্ধা পরিবার

জনস্বার্থে এক যুগ পর রাস্তা উন্মুক্ত করে দিলো মুক্তিযোদ্ধা পরিবার

নিজস্ব প্রতিবেদক, সিংড়া:
জনস্বার্থে দীর্ঘ ১ যুগ পর মুক্তিযোদ্ধা পরিবার খুলে দিলো রাস্তা। প্রতিবেশি প্রতিপক্ষের দ্বারা জমি দখল হয়রানী, মামলা, হামলা শিকার একটি পরিবার জনসাধারনের চলাচলের রাস্তাটি বন্ধ করেছিলো অনেকটা জেদের বশের। ১২ বছরে ও কেউ কোনো সুরাহা করতে পারেনি। কোনো শালিশ, বিচার করেও লাভ হয়নি। অবশেষে মানুষের স্বার্থে সে কাজটি সফল হলো। ছাতারদিঘী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি শাজাহান আলীর ঐকান্তিক প্রচেষ্টায় এবং সিংড়া মডেল প্রেসক্লাব সভাপতি রাজু আহমেদ সহ আরো কয়েকজনের পরামর্শ উন্মোচিত হলো ১ যুগের বন্ধ রাস্তাটি। সম্প্রতি রাস্তাটি খুলে দেন শহীদ পরিবারের ভাই গোলাম মোস্তফা।

জানা যায়, নাটোরের সিংড়া উপজেলার ছাতারদিঘী ইউনিয়নের ভুলবাড়িয়া গ্রামে স্বাধীনতা যুদ্ধে তৎকালিন রাজাকারের ভূমিকায় অবতীর্ণ হয় ঐ গ্রামের কিছু ব্যক্তি। এ সময় রাজাকারদের সহযোগিতায় শহীদ হয় দু ভাই। এরপর থেকে শুরু হয় দ্বন্দ্ব। কালের বিবর্তনে মুক্তিযুদ্ধ পরিবার কোনঠাসা হয়ে পড়ে। এলাকার প্রভাবশালী মহলের ছত্রচ্ছায়ায় মাথা চারা দেয়। এমনি ভাবে ঐ গ্রামের প্রতিবেশি আব্দুল মজিদ পরিবারের সাথে জমি নিয়ে শুরু হয় দ্বন্দ্ব। মুক্তিযোদ্ধা পরিবারের অভিযোগ তাদের বসতভিটার ১১ শতাংশ জমির ৪ শতক দখল করে আব্দুল মজিদ পরিবার। তারপর একে একে হামলা, মামলা এবং হুমকির মুখে পরে মুক্তিযোদ্ধা পরিবার। গ্রাম্য বিচারে মানতে নারাজ প্রভাবশালী আব্দুল মজিদ পরিবার। যার কারনে দু পরিবারের মধ্য দ্বন্দ্বে চলাচলের রাস্তা বন্ধ হয়ে পড়ে। দুটি পরিবারের মধ্য ছায়া দেখাও বন্ধ। এমনি ভাবে কেটে যায় ১২ বছর।

ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি শাজাহান আলী জানান, এই রাস্তাটা বহু পুরাতন রাস্তা ছিলো। কিন্তু শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সাথে আব্দুল মজিদ পরিবারের দ্বন্দ্বের কারনে রাস্তাটি প্রায় ১যুগ আগে বন্ধ হয়ে পরে। আমি সভাপতি নির্বাচিত হবার পর থেকেই ইচ্ছা ছিলো গ্রামের মানুষের জন্য রাস্তাটা খোলা বিশেষ প্রয়োজন। সেই সাথে গ্রামের কিছু যুবসমাজের অনুরোধে মুক্তিযোদ্ধা পরিবারের ছোট ছেলে গোলাম মোস্তফার সাথে কথা হয়। আলোচনার একপর্যায়ে মোস্তফা রাস্তাটা খুলে দিতে রাজি হয়। ঈদুল আজহায় মোস্তফা বাড়ি এসে রাস্তাটা সকলের চলাফেরার জন্য উন্মুক্ত করে দেয়। আমি ধন্যবাদ জানাই মুক্তিযোদ্ধা পরিবারের ছোট ছেলে মোস্তফাকে গ্রামের মানুষের কথা ভেবে রাস্তাটা খুলে দেবার জন্য।

সিংড়া মডেল প্রেসক্লাব সভাপতি রাজু আহমেদ জানান, ৬ মাস আগে ঐ গ্রামে ঘুরতে ঘুরতে এই রাস্তা বন্ধ দেখে প্রতিবেশিদের প্রশ্ন করি। কিন্তু কোনো সদুত্তর পাইনি। পরে লোকমুখে ঘটনা জানতে পারি। তারপর থেকে ঐ রাস্তা জনস্বার্থে খুলে দেবার জন্য মনোস্থির করি। ঈদুল আজহার আগে কথা হয় মুক্তিযোদ্ধা পরিবারের সদস্য গোলাম মোস্তফার সাথে তাঁকে ঐ রাস্তা খুলে দেবার পরামর্শ প্রদান করি। ঈদের পর রাস্তাটি উন্মুক্ত করে দেয়া হয়।ছাতারদিঘী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলতাব হোসেন আকন্দ জানান, রাস্তাটি খুলে দেয়ার জন্য সবসময় আমাদের প্রচেষ্টা ছিলো। জনসাধারণের চলাচলে বিঘ্ন ঘটছিলো। রাস্তাটি খুলে দেয়ায় তিনি ধন্যবাদ জানান।

আরও দেখুন

নানা কর্মসূচীর মধ্যদিয়ে বড়াইগ্রামে বিশ্ব শিক্ষক দিবস পালিত 

  নিজস্ব প্রতিবেদক: শিক্ষকের কন্ঠস্বর, শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরের বড়াইগ্রামে …