শনিবার , সেপ্টেম্বর ২৮ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / সিংড়া জনমানুষের নেতা বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলীর ১৬তম মৃত্যু বার্ষিকী আজ

সিংড়া জনমানুষের নেতা বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলীর ১৬তম মৃত্যু বার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক:
নাটোরের সিংড়া জনমানুষের নেতা বীর মুক্তিযোদ্ধা শাজাহান আলীর ১৬তম মৃত্যু বার্ষিকী আজ। ২০০৪ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। তার জন্ম ১৯৪৬ সালের ১ ফেব্রুয়ারি সিংড়া উপজেলার চৌগ্রাম ইউনিয়নের ক্ষিদ্রবড়িয়া গ্রামে।

কৃষক পিতা মৃত মেহের আলী প্রামানিক মা শুকজান বেগম ছিলেন গৃহিনী। স্বাধীনতা যুদ্ধের পূর্বে তিনি রাজশাহীতে পড়ার সময় ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলনে যুক্ত হন। জাতীয় চার নেতার অন্যতম রাজশাহীর কৃতি সন্তান কামরুজ্জামান হেনার সাথেও রাজনীতিতে সহযোদ্ধা ছিলেন। ঐতিহাসিক এই ছয় দফা আন্দোলনে রাজশাহীতে বঙ্গবন্ধুর সফরে যুক্ত ছিলেন শাজাহান আলী। মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক গণমানুষের নেতা আব্দুল জলিলের সহযোগী ছিলেন। একসাথেই তারা ভারতে প্রশিক্ষণ গ্রহণ করে দেশে ফিরে এসে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলেন।

বঙ্গবন্ধুর ঘনিষ্ট জন হিসেবে পরিচিত মুক্তিযোদ্ধা শাহজাহান আলীর এক ছেলে এবং দুই মেয়ে। একমাত্র ছেলে সরফরাজ নেওয়াজ বাবু তার বাবার আদর্শ অনুসরণ করে বর্তমান সময়ের জনপ্রিয় রাজনীতিক বাংলাদেশ সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী এ্যাডভোকেট জুনাইদ আহমেদ পলক এমপির সাথে কাজ করে চলেছেন।

তিনি ১৯৬৬ সালে ছয় দফা আন্দোলনের সময় তিনি রাজশাহীতে কলেজে পড়াশোনা করতেন সেই সময় বঙ্গবন্ধুর সাথে তিনি যুক্ত হয়েছিলেন রাজনীতিতে। তখন থেকেই তার চোখে স্বপ্ন ছিল মাটি ও মানুষের সেবা করার। ৭৫ পরবর্তী সময়ে প্রতিক্রীয়াশীলদের দখলে ছিল নাটোর-৩ সিংড়া আসনটি। ১৯৮৪ সালে তিনি চৌগ্রাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হন। দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার বিশ্বস্ত সৈনিক, চলনবিলে মুক্তিযুদ্ধের পক্ষের সংগঠক, বাংলাদেশ আওয়ামী লীগ এর মনোনয়নে ১৯৯১, ১৯৯৬, ২০০১ এ জাতীয় সংসদ নির্বাচনে ছিলেন নৌকার মাঝি।

সিংড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাহজাহান আলী মৃত্যুবার্ষিকীতে রইলো বিনম্র শ্রদ্ধাঞ্জলি। সিংড়া উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি বীর মুক্তিযোদ্ধা মরহুম শাহ্জাহান আলীর আত্মার মাগফিরাত কামনায় সিংড়া উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের আয়োজনে সিংড়া বাজার কেন্দ্রীয় মসজিদে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বাদ জুমা মোনাজাত পরিচালনা করেন কেন্দ্রীয় মসজিদের খতিব মাওলানা আলী আকবর।

মোনাজাতে অংশ নেন, সিংড়া পৌরসভার মেয়র জান্নাতুল ফেরদৌস, মরহুম শাহজাহান আলীর পুত্র শাহনেওয়াজ বাবু, উপজেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক মাওলানা রুহুল আমিন সহ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ।

আরও দেখুন

নাটোরে সিংড়ায় সংখ্যালঘুদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নাটোরে সিংড়ায় সংখ্যালঘু নারীকে ধর্ষণ, নির্যাতন চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে ও ধর্ষককে গ্রেফতারের দাবিতে …