রবিবার , অক্টোবর ৬ ২০২৪
নীড় পাতা / আইন-আদালত / দুর্নীতির দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ১২ বছরের জেল

দুর্নীতির দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ১২ বছরের জেল

দুর্নীতির দায়ে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ১২ বছরের জেল।

নিউজ ডেস্ক:
মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিলের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাতের মামলায় দেশটির সাবেক প্রধানমন্ত্রী নাজিব রাজাকের ১২ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। সেই সঙ্গে, তাকে ২১ কোটি রিঙ্গিত জরিমানা করা হয়েছে। মঙ্গলবার (২৮ জুলাই) দেশটির হাইকোর্টের বিচারক মোহাম্মদ নাজিম মোহাম্মদ গাজ্জালি এ রায় ঘোষণা করেন।

এর আগে, শুনানিতে তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে অর্থ আত্মসাৎসহ সাতটি অভিযোগের প্রমাণ পাওয়া গেছে বলে জানান বিচারক। এরপর, ওয়ানএমডিবির অর্থ কেলেঙ্কারির মামলার শুনানিতে তাকে দোষী সাব্যস্ত করেন বিচারক মোহাম্মদ নাজিম মোহাম্মদ গাজ্জালির আদালত। রায়ে এর সবগুলো ধারাতেই সাবেক এই প্রধানমন্ত্রীকে দোষী সাব্যস্ত করা হয়েছে।

বিচারক জানান, ‘এ মামলার সমস্ত তথ্যপ্রমাণ বিচার করে দেখা গেছে, প্রসিকিউশন তাদের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ করতে সক্ষম হয়েছে।’

তবে, শুনানিতে আদালতের নিজেকে নির্দোষ দাবি করেন নাজিব রাজাক।

মালয়েশিয়ার রাষ্ট্রীয় তহবিল ওয়ানএমডিবি থেকে ৪ কোটি ২০ লাখ রিঙ্গিত তিনি নিজের অ্যাকাউন্টে হস্তান্তর করেন। প্রায় দুই বছরব্যাপী বিচারকাজ চলার পর আলোচিত এ মামলার রায় ঘোষণা করা হলো আজ।

এদিকে, রায়ের বিরুদ্ধে আদালতে আপিল করবেন নাজিব রাজাক।


সূত্র: ডিবিসি নিউজ

আরও দেখুন

নানা কর্মসূচীর মধ্যদিয়ে বড়াইগ্রামে বিশ্ব শিক্ষক দিবস পালিত 

  নিজস্ব প্রতিবেদক: শিক্ষকের কন্ঠস্বর, শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরের বড়াইগ্রামে …