রবিবার , অক্টোবর ৬ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / আজ ৬ জুন শহীদ মমতাজ উদ্দিনের ১৭তম শাহাদত বার্ষিকী

আজ ৬ জুন শহীদ মমতাজ উদ্দিনের ১৭তম শাহাদত বার্ষিকী

নিজস্ব প্রতিবেদক, লালপুরঃ

আজ ৬ জুন আওয়ামী লীগের জনপ্রিয় নেতা ও নাটোরের লালপুরের সাবেক সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা শহীদ মমতাজ উদ্দিনের ১৭তম শাহাদাত বার্ষিকী । ২০০৩ ইং সালে এই দিনে বিএনপি ও জামায়াত ইসলামী সহ চারদলীয় জোট সরকারের আমলে সন্ত্রাসীরা তাকে নির্মম  ভাবে খুন করেন ।
নাটোরে আওয়ামী লীগের নেতৃত্বে শূন্য করার লক্ষ্যে মমতাজ উদ্দিন কে খুন করা হয়েছে বলে মনে করেন রাজনৈতিক ও বিশিষ্ট জনেরা ।

২০০৩ ইং সালে মোটর সাইকেল যোগে গোপালপুর থেকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য ও সাবেক সংসদ সদস্য মমতাজ উদ্দিন তার নিজ বাড়ী আব্দুলপুর যাওয়ার পথে দাইড়পাড়া নাম স্থানে সন্ত্রাসীরা তার পথ রোধ করে এলোপাথাড়ি কুপিয়ে তাকে জখম করে । রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মমতাজ উদ্দিনকে মৃত ঘোষণা করেন । তার মৃত্যুতে লালপুর সহ সারাদেশে আওয়ামী লীগের নেতা-কর্মীদের মাঝে নেমে আসে শোকের ছায়া ।  নাটোর আওয়ামী লীগ হয়ে যায় নেতৃত্ব শূন্য, তার শূন্যতা আজও রয়ে গেছে আওয়ামী লীগের সংগঠনে ।

মমতাজ উদ্দিন হত্যা মামলার তদন্তে চলে আসে  বর্তমান বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর নাম । তৎকালীন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ফজলুর রহমান পটল এমপি টিপুর নাম তদন্ত রিপোর্ট থেকে বাদ দিয়ে দেন । মামলাটি চারদলীয় জোট সরকারের আমলে স্থগিত হয়ে যায় । 

আওয়ামী লীগ সরকার ২০০৮ সালে ক্ষমতায় আসলে পরে মমতাজ উদ্দিনের হত্যা মামলাটি পুনরায় চালু হয় । পরে মামলার রায় হয় , তবে সাক্ষীর অভাবে মামলার কোন আসামীর বিরুদ্ধে ফাঁসির রায় হয়নি । এই  চাঞ্চল্যকর হত্যা মামলার রায়ে আওয়ামীলীগের নেতা- কর্মীদের ও তার পরিবারের সদস্যদের মধ্যে বয়ে আসে হতাশার ছায়া । মামলা আবার নতুন করে তদন্তের মাধ্যমে পুনরায় রায় কার্যকর করার জন্য জন্য দাবী উঠেছে রাজনৈতিক অভিজ্ঞ মহল ও বিশিষ্টজনদের মাঝে । শহীদ মমতাজ উদ্দিনের হত্যার পরে ,২০০৮ সালে আওয়ামী লীগ সরকার গঠন করে ।

এ সময় শহীদ মমতাজ উদ্দিনের স্ত্রী শেফালী মমতাজ কে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য তৈরি করা হয় । পরে ২০১৪ সালে শহীদ মমতাজ উদ্দিনের ছোট ভাই এ্যডভকেট আবুল কালাম কে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয় । তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন । ২০১৮ সালে নাটোর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বকুল কে আওয়ামী লীগের পক্ষ থেকে মনোনয়ন দেওয়া হয় , তিনি বিনা প্রতিদ্বন্দ্বিতায় সংসদ সদস্য নির্বাচিত হন । মমতাজ উদ্দিনের পরিবারের সদস্যদের মধ্যে আওয়ামী লীগের মনোনয়ন না দেওয়ায় , আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে এবং মমতাজ উদ্দিনের পরিবারের মধ্যে দলের প্রতি ক্ষোভের সৃষ্টি হয় । আওয়ামীলীগের জন্য মমতাজ উদ্দিন শহীদ হয়েছেন , অথচ আওয়ামী লীগের পক্ষ থেকে তার পরিবারের সদস্যদের দলীয় মনোনয়ন দেওয়া হলো না ।

শহীদ মমতাজ উদ্দিনের ১৭তম শাহাদত বার্ষিকীতে এই অঞ্চলের ত্যাগী নেতা-কর্মীরা আগামী সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন মমতাজ উদ্দিনের পরিবারের মধ্যে দেওয়ার জন্য দলীয় সভানেত্রী শেখ হাসিনার সদয় হস্তক্ষেপ কামনা করেছেন তারা ।

আরও দেখুন

নানা কর্মসূচীর মধ্যদিয়ে বড়াইগ্রামে বিশ্ব শিক্ষক দিবস পালিত 

  নিজস্ব প্রতিবেদক: শিক্ষকের কন্ঠস্বর, শিক্ষায় একটি নতুন সামাজিক অঙ্গীকার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে নাটোরের বড়াইগ্রামে …