রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / আন্তর্জাতিক / ‘করোনাভাইরাস, ওয়েলকাম টু হেল ফ্রি এন্ট্রি’ টি-শার্ট

‘করোনাভাইরাস, ওয়েলকাম টু হেল ফ্রি এন্ট্রি’ টি-শার্ট

নিউজ ডেস্কঃ
‘উহান সিটি ট্যুরস’, ‘আই সারভাইভড করোনাভাইরাস’, ‘করোনা ভাইরাস ইনসাইড’, ‘করোনা ভাইরাস’, ‘জাস্ট অ্যারাইভড ফ্রম উহান’, ‘আই সারভাইভড ২০২০ করোনাভাইরাস’, ‘করোনাভাইরাস ওয়েলকাম টু হেল ফ্রি এন্ট্রি’ স্লোগান সরাসরি কোনো ব্যক্তির মুখ থেকে আসেনি বা স্লোগানগুলো কোনো মানবগোষ্ঠী বা সংগঠনের পক্ষ থেকে নয়। প্রাণঘাতী করোনাভাইরাস নিয়ে এসব স্লোগান লিখে মানব ট্র্যাজেডি নিয়ে ব্যবসা করছে কিছু মুনাফাখোর কোম্পানি।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে এ পর্যন্ত ১ হাজার ৭৭৫ জনের মৃত্যু হয়েছে। শুধু চীনেই মারা গেছে ১ হাজার ৭৭০ জন। চীন বাদে ৩০টির বেশি দেশ আক্রান্ত হয় এই ভাইরাসে। বলতে গেলে পৃথিবীর মানুষের জন্য এই মুহূর্তে সবচেয়ে আতঙ্কের নাম ‘করোনাভাইরাস‘। সেই করোনাভাইরাস নিয়ে ব্যঙ্গাত্মক স্লোগান লিখে বাজারে টি-শার্ট ছেড়েছে কিছু কোম্পানি।

এসব টি-শার্ট এখনও পাওয়া যাচ্ছে ই-কমার্স প্রতিষ্ঠান অ্যামাজনে। অ্যামাজনের ওয়েবসাইটে ঢুকলে ‘করোনাভাইরাস টি-শার্ট’ লিখে সার্চ দিলে এসব টি-শার্টের ছবি চলে আসছে। টি-শার্টের নিচে মূল্য লেখা দেয়া আছে। এসব টি-শার্ট পাওয়া যাচ্ছে ১০ থেকে ১৫ পাউন্ডের মধ্যে।

মার্কিন ই-কমার্স প্রতিষ্ঠান ইবে জানিয়েছে, তারা তাদের সাইট থেকে সবধরনের করোনাভাইরাস টি-শার্ট সরিয়ে ফেলেছে।

Corona-(5)

প্রতিষ্ঠানটির এক মুখপাত্র বলেছেন, ‘করোনাভাইরাস টি-শার্ট বিক্রি মানে হলো দুর্যোগ ও দুঃখজনক ঘটনা নীতির পরিপন্থী। বিষয়টি বুঝতে পেরে আমরা সেগুলো সরিয়ে ফেলেছি।’

এ ধরনের আইটেমগুলো শুধু তাদের সাইট থেকে সরিয়েই ক্ষান্ত হয়নি ইবে। মুখপাত্র বলেছেন, ‘এগুলো সরানোর পাশাপাশি আমরা বিক্রেতাদের বিষয়টি বোঝানোর চেষ্টা করছি।’

ইবে’র ব্যবসায়িক নীতিতে বলা আছে, ‘মুনাফা লাভের যে প্রচেষ্টা মানব ট্র্যাজডি বা দুর্ভোগকে আঘাত করে সেই সব পণ্য বিক্রিতে আমরা অনুমতি দিতে পারি না। বিশ্ব সম্প্রদায়ের সদস্যদের প্রতি সম্মান প্রদর্শন ও তাদের আবেগকে শ্রদ্ধা জানানো ইবের কাছে গুরুত্বপূর্ণ।’

এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হয়নি অ্যামাজন। সোমবার পর্যন্ত প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে ঢুকে এসব টি-শার্ট প্রদর্শন করতে দেখা গেছে।

করোনা টি-শার্টে যা লেখা ও মূল্য

একটি শার্টে লেখা রয়েছে, ‘আই সারভাইভড দ্য করোনাভাইরাস অ্যান্ড অল আই গট ওয়াজ দিস লুসি টি-শাট’ অর্থাৎ আমি করোনাভাইরাসকে জয় করে বেঁচে আছি এবং সবকিছুই সম্ভব হয়েছে এই লম্পট টি-শার্টের কারণে।’ টি-শার্টটির মূল্য ১৫.৪৫ পাউন্ড।

Corona-(5)

‘করোনা ভাইরাস’ লেখা আরেকটি টি-শার্টের দাম পড়বে ১০.৯৯ পাউন্ড।

অ্যামাজনের সাইটে ঢুকে দেখা গেছে, ‘আই সারভাইভড করোনাভাইরাস ২০২০’ লেখা টি-শার্টের দাম দেয়া আছে ১০.৯৯ পাউন্ড। গ্যাস মাস্কের ছবিসম্বলিত টি-শার্টটির ১২টি ভিন্ন ভিন্ন রঙ রয়েছে।

‘করোনাভাইরাস ইনসাইড’ লেখা সাদা ভি-নেক লেডিস টি-শার্টের দাম ১১.৯৯ পাউন্ড। একই দামে পাওয়া যাচ্ছে ‘করোনাভাইরাস.ওয়েলকাম টু হেল ফ্রি এন্ট্রি’ লেখা আরেকটি টি-শার্ট।

সোমবার বিকেল ৩টার দিকে বাংলাদেশ থেকে অ্যামাজনের সাইটে ঢুকে দেখা যায়, এসব লেখা সম্বলিত টি-শার্টের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০-২৫ মার্কিন ডলার।

আরও দেখুন

ডায়াবেটিস থেকে সম্পূর্ণ মুক্তি, বিশ্বব্যাপী তোলপাড়

নিউজ ডেস্ক : ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে মানতে হয় নানা নিয়ম, পাল্টে ফেলতে হয় জীবনধারা। কিছুদিন …