বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / চাঁপাইনবাবগঞ্জ / পানামা পোর্ট লিংক লিমিটেডের অনিয়মের অভিযোগে সোনামসজিদ স্থলবন্দরে অনির্দিষ্ট্রকালের জন্য আমদানী-রপ্তানী বন্ধ

পানামা পোর্ট লিংক লিমিটেডের অনিয়মের অভিযোগে সোনামসজিদ স্থলবন্দরে অনির্দিষ্ট্রকালের জন্য আমদানী-রপ্তানী বন্ধ

নিজস্ব প্রতিবেদক:

জহুরুল ইসলাম জহির, চাঁপাইনবাবগঞ্জ

পানামা পোর্ট লিংক লিমিটেডের বিরুদ্ধে অতিরিক্ত অর্থসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ এনে আজ থেকে সোনামসজিদ স্থলবন্দর দিয়ে অনির্দিষ্টকালের জন্য আমদানী-রপ্তানী বন্ধ করে দিয়েছে আমদানি-রপ্তানীকারকরা।

বিষয়টি নিশ্চিত করেন সোনামসজিদ স্থলবন্দর আমদানী-রপ্তানীকারক গ্রুপের সভাপতি মোহাম্মদ শাহাবুদ্দীন। তিনি জানান সোনামসজিদ স্থলবন্দর পরিচালনাকারী প্রতিষ্ঠান পানামা পোর্ট লিংক লিমিটেড ভারত থেকে আমদানীকৃত পাথরের ট্রাকসহ অন্য পণ্যে অযৌক্তিক হারে চাঁদাবাজি করছে। এছাড়াও তাদের বিভিন্ন অনিয়মের জন্য আমদানী-রপ্তানীকারকরা লোকসানের শিকার হচ্ছেন। তাই লোকসানের হাত থেকে বাঁচতে এই বন্দর দিয়ে আমদানী-রপ্তানী না করে অন্য বন্দর দিয়ে তারা ব্যবসা করার সিদ্ধান্ত নিয়েছে। আর এতে ভারতের ব্যবসায়ীরাও একাত্ত ঘোষণা করেন। ফলে আমদানী-রপ্তানী কার্যক্রম অনির্দিষ্টকালের জন্য বন্ধ।

সোনামসজিদ স্থলবন্দরের আমদানী-রপ্তানীকারক নূর আলম জানান, ভারত থেকে কাচা মাল সহ অন্য পণ্যগুলো এ বন্দর দিয়ে নিয়ে আসলেই পানামার অতিরিক্ত টাকা নেওয়ায় আমরা অন্যান্যে বন্দর দিয়ে নিয়ে পণ্য নিয়ে আসছি। এ বন্দর দিয়ে আমদানি-রপ্তানি করছি না। শুধু মাত্র পানামার অনিয়মের কারণে। বিভিন্ন সময়ে পানামায় লিখিত ও মৌখিক ভাবে জানানো হলেও কোন সিদ্ধান্ত গ্রহণ করেননি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। শুধু মাত্র পানামার কারণে এ বন্দর ক্ষতির দিকে যাচ্ছে। এ বন্দর দিয়ে লোকসান হওয়ায় অন্য বন্দর দিয়ে আমরা পণ্য দেশে নিয়ে আসছি। কিছুই করার নেই আমদানি রপ্তানিকারকরা লাভ না হওয়ায় অন্য বন্দর দিয়ে পণ্য নিয়ে আসতে হবে।  

সোনামসজিদ স্থলবন্দরের আমদানী-রপ্তানীকারক আমলগীর জুয়েল জানান,পানামার অনিয়ের জন্য ভারতীয় ব্যবসায়ীরা এ বন্দর দিয়ে কোন পণ্য দিতে যাচ্ছেনা। তারাও আমাদের সাথে একাত্ত ঘোষণা করেন। যতদিন নিয়মের মধ্যে পানামা পোর্ট লিংক লিমিটেড না আসবে। তাই দ্রুত সমাধান না হলে এ বন্দর ক্ষতির দিকে ধাবিত হচ্ছে।

এদিকে পানামা পোর্ট লিংক লিমিটেডের ব্যবস্থাপক মাইনুল ইসলাম বলেন, পানামার কার্যক্রমে কোন অসুবিধা না থাকলেও আমদানী-রপ্তানীকারকরা পণ্য আনা বন্ধ রেখেছে। তবে তারা চাইলেই আমদানি রপ্তানি করতে পারবেন। সকল কাযক্রম স্বাভাবিক রয়েছে।

আর সোনামসজিদ শুল্ক স্টেশনের ডেপুটি কমিশনার নুর উদ্দীন মিলন জানান, সোনামসজিদ স্থলবন্দরে আমদানি-রপ্তানি বন্ধ থাকলে সরকার প্রতিদিন বিপুল পরিমাণ রাজস্ব হারাবে।

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জে বিএনপির নেতা আশরাফুল হক নিজ দলের চাঁদাবাজির টাকা ফেরত দিলেন দুইটি পরিবারকে

নিজস্ব প্রতিবেদক: চাঁপাইনবাবগঞ্জের সুন্দরপুর এলাকায় ৫ তারিখের পর থেকে বেশ কয়েকটি অসহায় পরিবারের কাছ থেকে …