বৃহস্পতিবার , সেপ্টেম্বর ১৯ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / বড়াইগ্রাম / বড়াইগ্রামে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত

বড়াইগ্রামে ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

নাটোরের বড়াইগ্রামের কচুগাড়ি এলাকায় ঐতিহ্যবাহী নৌকা বাইচ প্রতিযোগিতার ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়েছে। শনিবার কচুগাড়ি গ্রামবাসীর উদ্যোগে স্থানীয় বিলে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে বড়াইগ্রামের কচুগাড়ি গ্রামের নৌকা ফাতেমা পরিবহণ প্রথম, সোনার তরী দ্বিতীয় এবং আরিফ এক্সপ্রেস তৃতীয় হয়েছে। এছাড়া ‘খ’ গ্রুপে মিথিলা এক্সপ্রেস প্রথম, মিলন এক্সপ্রেস দ্বিতীয় এবং নয়ন এক্সপ্রেস তৃতীয় স্থান অধিকার করেছে। প্রতিযোগিতা শেষে অনুষ্ঠানের সভাপতি শিক্ষাবিদ মজনু মোহাম্মদ ইসহাক বিজয়ীদের হাতে প্রথম পুরষ্কার হিসাবে একটি এলইডি টিভি, দ্বিতীয় পুরষ্কার মোবাইল ফোন ও ও তৃতীয় পুরষ্কার হিসাবে একটি করে প্রেসার কুকার তুলে দেন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে চলনবিল প্রবাহ সম্পাদক মাহমুদুল হক খোকন, কচুগাড়ি ফকির বাড়ি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এম জামান হোসেন, সহকারী প্রধান শিক্ষক সাব্বির হোসেন রতন, চলনবিল প্রেসক্লাব সভাপতি আলী আককাছ, বড়াইগ্রাম উপজেলা প্রেসক্লাব সভাপতি অহিদুল হক, গুরুদাসপুর প্রেসক্লাব সভাপতি সাজেদুর রহমান, ইউপি সদস্য সুজন আলম, সমাজসেবক হাসানুজ্জামান জয়, সাফিউল্লাহ তোতা ও তাইজুল ইসলাম বিদ্যুৎ উপস্থিত ছিলেন।
আয়োজক সূত্রে জানা গেছে, ফাইনালে মোট ৮টি নৌকা অংশগ্রহণ করে। প্রতিটি নৌকায় ৩০-৩৫ জন করে মাল্লা ছিলেন। পানিতে বৈঠা চালানোর ছলাৎ ছলাৎ শব্দ আর মাল্লাদের ইয়া আলী, হেঁইও হেঁইও, আল্লাহ আল্লাহ …… ধ্বনির সঙ্গে হাজার হাজার মানুষের করতালি ও হর্ষধ্বনীতে মুখরিত হয়ে উঠে পুরো বিল। বড়াইগ্রাম, গুরুদাসপুর ও পাবনার চাটমোহর উপজেলার হাজার হাজার নারী-পুরুষ-শিশুরা বিলুপ্তপ্রায় এ বাইচ উপভোগ করতে শত শত নৌকায় চেপে সমবেত হওয়ায় পুরো বিল জুড়ে এক অভূতপূর্ব দৃশ্যের অবতারণা হয়। 

আরও দেখুন

চাঁপাইনবাবগঞ্জে বিএনপির নেতা আশরাফুল হক নিজ দলের চাঁদাবাজির টাকা ফেরত দিলেন দুইটি পরিবারকে

নিজস্ব প্রতিবেদক: চাঁপাইনবাবগঞ্জের সুন্দরপুর এলাকায় ৫ তারিখের পর থেকে বেশ কয়েকটি অসহায় পরিবারের কাছ থেকে …