রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / দিনাজপুর / দীর্ঘ ৬ মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু

দীর্ঘ ৬ মাস বন্ধ থাকার পর হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু

নিজস্ব প্রতিবেদক:

দীর্ঘ ৬ মাস বন্ধ থাকার পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আবারও কাঁচা মরিচ আমদানি শুরু হয়েছে। বৃহস্পতিবার (২৩ মে) বিকেল সাড়ে ৫ টায় কাঁচা মরিচ বোঝায় ভারতীয় একটি ট্রাকে ৯ টন ৮৪০ কেজি কাঁচা মরিচ আমদানি করা হয়েছে। প্রতিকেজিতে শুল্ক দিতে হবে ৩৫ টাকা আর প্রতি মেট্রিক টন কাঁচা মরিচ আমদানি হয়েছে ২০০ মার্কিন ডলারে।

পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা মো: সোহরাব হোসেন মল্লিক প্রতাব জানান,মেসার্স আশা বানিজ্যালয় নামের একটি আমদানিকারক প্রতিষ্ঠান ৯ টন ৮৪০ কেজি কাঁচা মরিচ আমদানি করেছেন। বর্তমানে কাঁচা মরিচ বোঝাই ট্রাকটি বন্দর অভ্যন্তরে অবস্থান করছে। কাস্টমসের যাবতীয় প্রক্রিয়া শেষে দ্রæত ছাড়করণ করা হবে।

মেসার্স আশা বানিজ্যালয়ের মালিক মো: বাবুল শেখ বলেন,দেশের বাজারে কাঁচা মরিচের দাম বেড়ে যাওয়ায় হিলি বন্দরের কয়েকজন আমদানিকারক কৃষি মন্ত্রনালয়ে আবেদন করেন। কৃষি মন্ত্রনালয়ের অনুমতি পাওয়ার পর আজ হিলি বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি শুরু হলো।

হিলি স্থলবন্দর উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্রের উপ-সহকারি প্রকৌশলী মো: ইউসুফ আলী জানান,গেলো বছরের ২৩ নভেম্বর হিলি বন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি হয়। এরপর ৬ মাস কাঁচা মরিচ আমদানি বন্ধ ছিল। তিনি আরও বলেন,হিলি বন্দরের কয়েকজন আমদানিকারক ভারত থেকে কাঁচা মরিচ আমদানির অনুমতি চেয়ে কৃষি মন্ত্রনালেয় আবেদন করেন। এ পর্যন্ত ৮ জন আমদানিকারক ৩ হাজার ৫০০ মেট্রিক টন কাঁচা মরিচ আমদানির অনুমতি পেয়েছেন।

আরও দেখুন

নাটোরে সিংড়ায় সংখ্যালঘুদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নাটোরে সিংড়ায় সংখ্যালঘু নারীকে ধর্ষণ, নির্যাতন চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে ও ধর্ষককে গ্রেফতারের দাবিতে …