নীড় পাতা / জাতীয় / ৭ মার্চে জীবনের শ্রেষ্ঠ ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু: জয়

৭ মার্চে জীবনের শ্রেষ্ঠ ভাষণ দিয়েছিলেন বঙ্গবন্ধু: জয়

নিউজ ডেস্ক:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ১৯৭১ সালের ৭ মার্চ ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু তার জীবনের শ্রেষ্ঠ ভাষণটি দিয়েছিলেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র জয় লিখেছেন, ১০ লাখের বেশি মানুষের সামনে পাকিস্তানি দস্যুদের কামান-বন্দুক-মেশিনগানের হুমকির মুখে বঙ্গবন্ধু শেখ মুজিব ওই দিন বজ্রকণ্ঠে ঘোষণা করেন- ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

আজ সেই ঐতিহাসিক ৭ মার্চ। বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের এক অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে সোহরাওয়ার্দী উদ্যানে (তদানীন্তন রেসকোর্স ময়দান) বিশাল জনসমুদ্রে দাঁড়িয়ে বঙ্গবন্ধু স্বাধীনতা সংগ্রামের ডাক দেন।

এ দিন এই মহান নেতা বজ্রকণ্ঠে ঘোষণা করেন, ‘রক্ত যখন দিয়েছি রক্ত আরও দেব, এ দেশের মানুষকে মুক্ত করে ছাড়বো ইনশাআল্লাহ। এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’

বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণকে ২০১৭ সালের ৩০ অক্টোবর বিশ্ব প্রামাণ্য ঐতিহ্য হিসেবে স্বীকৃতি দেয় জাতিসংঘের ইউনেস্কো। ভাষণটি পৃথিবীর অনেক ভাষায় অনুদিত হয়েছে।

আরও দেখুন

নন্দীগ্রামে ঈদুল আযহা উপলক্ষ্যে হতদরিদ্র মানুষের মাঝে মাংস বিতরণ করলেন ইউএনও 

নিজস্ব প্রতিবেদক: নন্দীগ্রাম (বগুড়া) বগুড়ার নন্দীগ্রামে পবিত্র ঈদুল আযহা উপলক্ষ্যে হতদরিদ্র মানুষের মাঝে মাংস বিতরণ …