রবিবার , সেপ্টেম্বর ২৯ ২০২৪
নীড় পাতা / উন্নয়ন বার্তা / ৫৫ বছর পর আজ চিলাহাটী-হলদেবাড়ী রেলপথ চালু

৫৫ বছর পর আজ চিলাহাটী-হলদেবাড়ী রেলপথ চালু

নিজস্ব প্রতিবেদক:
প্রায় ৫৫ বছর পর বাংলা‌দেশ ও ভার‌তের চিলাহাটী-হলদেবাড়ী নতুন রেলপথ চালু হচ্ছে আজ বৃহস্পতিবার। দুই দেশের প্রধানমন্ত্রী কনফা‌রে‌ন্সের মাধ্য‌মে নতুন এই রেলপথে ট্রেন চলাচলের উদ্বোধন কর‌বেন। জানা গেছে, ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের পর বাংলাদেশের চিলাহাটী ও ভারতের হলদেবাড়ী রেলপথ বন্ধ হয়ে যায়। এ রেলপথ চালু করতে ২০১৮ সালে নতুন প্রকল্প নেয় সরকার। ২০১৮ সালের ১ আগস্ট থেকে ২০২১ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত প্রকল্পের মেয়াদ ছিল। কাজ শেষ হওয়ায় নির্ধারিত সময়ের দেড় মাস আগেই এ রেলপথে ট্রেন চালু হচ্ছে। বাংলাদেশ ও ভারতের মধ্যে মোট ৭টি ইন্টারচেঞ্জ পয়েন্টের মধ্যে ৪টিতে রেলওয়ে সংযোগ স্থাপিত হয়েছে। বর্তমানে পঞ্চম ইন্টারচেঞ্জ পয়েন্ট হিসেবে চিলাহাটী-হলদেবাড়ী রেল সংযোগটি সংযোজিত হচ্ছে।
চিলাহাটী ও চিলাহাটী বর্ডার রেলপথটি চালু হলে বাংলাদেশের মোংলা পোর্ট এবং উত্তর ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে ভারতের উত্তর-পূর্ব অংশ, নেপাল এবং ভুটানের মধ্যে আমদানি ও রফতানি কার্যক্রম পরিচালনার জন্য যোগাযোগ অবকাঠামো মানোন্নয়নের মাধ্যমে বাণিজ্যিক কার্যক্রম জোরদার হবে।

আরও দেখুন

নাটোরে সিংড়ায় সংখ্যালঘুদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক: নাটোরে সিংড়ায় সংখ্যালঘু নারীকে ধর্ষণ, নির্যাতন চাঁদাবাজি বন্ধের প্রতিবাদে ও ধর্ষককে গ্রেফতারের দাবিতে …