শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি বন্ধ

হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি বন্ধ

নিজস্ব প্রতিবেদক, হিলি:
ভারতে সরকারী ভাবে অতিমাত্রায় ফি নির্ধারণ ও অভার লোডিং বন্ধের কারণে শনিবার সকাল থেকে হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে পাথর আমদানি বন্ধ রয়েছে। হিলি স্থলবন্দরের পাথর ব্যবসায়ীরা জানিয়েছেন, ভারতের ট্রাক পার্কিংয়ে এতোদিন ট্রাক প্রতি ১শ টাকা হারে পার্কিং চার্জ আদায় করা হতো। বর্তমানে এই চার্জ এক লাফে ৪শ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও সরকারী সংস্থা পাথর বোঝাই ট্রাকে ১৫ থেকে ১৬ টনের অধিক পরিমান পাথর বহন করতে না দেয়ায় বাংলাদেশে পাথর রফতানি সাময়িক ভাবে বন্ধ রেখেছেন ভারতের পাথর রফতানি কারকরা।

হিলি স্থলবন্দরের আমদানি রফতানি কারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন জানান, এবিষয়ে ভারতের ব্যবসায়ীদের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে আলোচনা চলছে। তারা আশা করছেন, আগামী দুই এক দিনের মধ্যেই এই সমস্যার সমাধান হয়ে যাবে এবং বাংলাদেশে পাথর রফতানি পুনরায় চালু হবে।

এদিকে পাথর আমদানি বন্ধ থাকায় ক্ষতির মুখে পড়েছে বন্দরের ব্যবসায়ীরা। পাথর ব্যবসায়ী আশরাফুল আলম জানান, ভারতের ট্রাক পার্কিংয়ে এতোদিন ট্রাক প্রতি ১শ টাকা হারে পার্কিং চার্জ আদায় করতো। বর্তমানে এই চার্জ ৪শ টাকা নির্ধারণ করা হয়েছে। ওদিকে ভারত সীমান্তের স্থানীয় প্রশাসন ১৫ থেকে ১৬ টনের বেশী পাথর বোঝাই ট্রাক বাংলাদেশে প্রবেশ করতে দেবেনা। যেসব পাথর বোঝাই ট্রাক পাকিং এ রয়েছে সেই সব পাথর বোঝাই ট্রাক গুলো বিকেল ৪ টা থেকে ঢুকতে শুরু করেছে।

আমদানি কারকরা বলছেন, আগামী ১৮ তারিখের পর পাথর আমদানি নাও হতে পারে।

আরও দেখুন

নাটোরে দুই মুরগি বিক্রেতাকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক : নাটোরের দুই মুরগি বিক্রেতাকে ২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের বিচারক …