বৃহস্পতিবার , এপ্রিল ২৫ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / দিনাজপুর / হিলিতে সিমের কেজি ১৮ টাকা

হিলিতে সিমের কেজি ১৮ টাকা

নিজস্ব প্রতিবেদক, হিলি:
শীতের সবজি সিম, আর এই সিম দিনাজপুরের হিলি বাজারে বিক্রি হচ্ছে প্রকার ভেদে প্রতি কেজি ১৮ থেকে ২০ টাকা দরে। তিন প্রকারের সিম উঠেছে বাজারে। কোন সিমের বিচি হয়নি, কোন সিমের বিচি হয়েছে আবার অপর জাতের সিম একটু চওড়া।

স্থানীয় ভাবে সিমের আবাদ খুব একটা আবাদ না হলেও পার্শবর্তী উপজেলা বিরামপুর ও জয়পুর হাটের পাঁচবিবি উপজেলায় নানান জাতের প্রচুর সিমের আবাদ হয়ে থাকে। স্থানীয় হিলি হাট বাজারের খুচরা ব্যবসায়ীরা পার্শবর্তী উপজেলার হাট বাজার থেকে সিমের আমদানি করে থাকে।

হিলি বাজারের দোনদার মোফাজ্জল হোসেন বলেন, বিভিন্ন হাট বাজার থেকে হাত বদলের পরে ১৫ থেকে ১৬ টাকা কেজি দরে পাইকারিতে কিনে থাকি। আবার খরচ ও লাভ রেখে ১৮ টাকা কেজি দরে বিক্রি করে থাকি।

পাচবিবি উপজেলার ভুঁইডোবা গ্রামের আলাউদ্দিন নামের এক কৃষকের সাথে আলাপ কালে তিনি বলেন, আমরা মাঠে সিমের আবাদ করি। লাভ খুব একটা পাইনা। হাট-বাজারে বিক্রি করতেও যেতে হয়না। পাইকাররা মাঠে থেকে ১২ থেকে ১৩ টাকা কেজি দরে কিনে নিয়ে যায়।

অপর একজন কৃষক জানালেন, তবে শিতের শুরুতে আমরা ৫০ থেকে ৬০ টাকা কেজি দরে সিম বিক্রি করেছি। এরপর আমদানি বেড়ে ওঠায় এবং সৈয়দপুর ও রাজশাহী থেকে চালানী সিম আমদানি হওয়ায় এখন দাম কমে গেছে। তবে কিছু দিনের মধ্যে সিমের দাম আবার বাড়তে পারে।

সিম সাধারনত: শহর কেদ্রিক এলাকাতেই বেশী বিক্রি হয়ে থাকে। তবে গ্রামাঞ্চলে তেমন বিক্রি হয়না। কারন অনুসন্ধানে দেখা গেছে, বেশীর ভাগ বাড়ীতেই সিমের গাছ রয়েছে।

আরও দেখুন

বাগাতিপাড়ায় বৃষ্টির জন্য নামাজ আদায়

নিজস্ব প্রতিবেদক:নাটোরের বাগাতিপাড়ায় তীব্র তাপপ্রবাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির প্রার্থনায় দুটি স্থানে নামাজ আদায় করেছেন …