সোমবার , অক্টোবর ৭ ২০২৪
নীড় পাতা / অর্থনীতি / হঠাৎ করেই হিলিতে পেঁয়াজের দাম বাড়েছে

হঠাৎ করেই হিলিতে পেঁয়াজের দাম বাড়েছে

নিজস্ব প্রতিবেদক, হিলি (দিনাজপুর):
দেশী পেঁয়াজ বাজার দখল করায় হিলি স্থলবন্দর দিয়ে ভারতীয় পেঁয়াজের আমদানি কমেছে। এক দিনের ব্যবধানে হঠাৎ করেই এক বেড়েছে আমদানি করা ভারতীয় পেঁয়াজের দাম। আর যার প্রভাব পড়েছে খুচরা বাজারে। বন্দরের পাইকারি বাজারে প্রকারভেদে দাম বেড়েছে কেজিতে ৪ থেকে ৫ টাকা। গেলো শনিবার যে পেঁয়াজ খুচরা বাজারে বিক্রি হয়েছে ২০ থেকে ২২ টাকা কেজি দরে, সেই পেঁয়াজ এখন বিক্রি হচ্ছে ২৫ থেকে ২৬ টাকা কেজি দরে।

হিলি স্থলবন্দরে চাহিদার তুলনায় ভারতীয় পেঁয়াজ আমদানি কম হওয়ার কারনেই পেঁয়াজের দাম বাড়ার কথা জানালেন আমদানিকারকরা। তা ছাড়াও লক-ডাউনের কারনে অসাধূ ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। হিলি স্থলবন্দরের আমদানি রফতানি কারক গ্রæপের সভাপতি হারুন উর রশিদ হারন জানালেন , লক-ডাউন ঘোষনা থাকলেও পেঁয়াজ সহ অন্যান্য পন্য আমদানি স্বাভাবিক থাকছে হিলি স্থলবন্দর দিয়ে। এতে করে পেয়াজের দাম বেড়ে ওঠার কোনই সম্ভাবনা দেখছেন না ব্যবসায়ীরা।

হিলি কাষ্টমসের তথ্যমতে, ২ কর্ম দিবসে ভারতীয় ১০ ট্রাকে প্রায় ২৭০ মেট্রিক টন পেঁয়াজ আমদানি হয়েছে এই বন্দর দিয়ে।

স্থনীয় কাঁচামাল ব্যবসায়ী আনিছুর রহমান জানান, বর্তমানে হিলি দিয়ে ২০০ থেকে ২৫০ ডলারে পেঁয়াজ আমদানি হচ্ছে। কাস্টমস এ্যাসেসমেন্ট করছে ৩০০ ডলারে। আসছে রমজান মাসে দেশে প্রচুর পরিমানের পেঁয়াজ প্রয়োজন । তবে বাজারে পেঁয়াজের দাম নাগালের মধ্যে রাখতেই প্রচুর পরিমানে পেঁয়াজ আমদানি করা হবে।

আরও দেখুন

হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে:দুলু

 নিজস্ব প্রতিবেদক: হিন্দুদের পাশে বিএনপির নেতাকর্মীরা ছায়া হয়ে থাকবে। হিন্দু সম্প্রদায়ের সকলে এই দেশের নাগরিক। …