নীড় পাতা / শিরোনাম / সিংড়ায় খেজুরগাছ পরিচর্যায় ব্যস্ত গাছিয়ারা

সিংড়ায় খেজুরগাছ পরিচর্যায় ব্যস্ত গাছিয়ারা

নিজস্ব প্রতিবেদক,সিংড়া
শীতের আগমনে গ্রাম-বাংলার ঐতিহ্যবাহি খেজুর রস সংগ্রহের জন্য গাছগুলোরপরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন সিংড়া উপজেলার ১২টি ইউনিয়নের গাছিরা। এখন হেমন্তকাল মাঠ থেকে আমন ধান কাটামাড়াইয়ের কাজ চলছে। নতুন ধানের মৌ মৌ গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়ছে। সেই সাথে এই মধুবৃক্ষেও এসেছে রস।

খেজুর রস সংগ্রহ করার জন্য আগেই খেজুরগাছ ঝরার কাজ করে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করতে হয়। তাইতো এখন খেজুরগাছের ডালপালা কেটে-ঝুরে ফেলে হাড়ি লাগানোর জন্য প্রস্তুত করার কাজ চলছে। হেমন্ত, শীত ও বসন্ত এ ঋতুতে খেজুরগাছ থেকে রস সংগ্রহ করা হয়ে থাকে। শীত শুরুর সাথে সাথে গাছিরা ইতোমধ্যেই খেজুরগাছ প্রস্তুত করে রস আহরণের কাজ শুরু করেছে।

খেজুরের রস ও খেজুর গুড় দিয়ে তৈরি বাংলার ঐতিহ্য পিঠা-পায়েস শীতের সময়ের অন্যতম আকর্ষণীয় খাবার। যদিও সেই সোনালী দিন আজ আর নেই। তবুও উপজেলার বিভিন্ন এলাকার গাছিরা খেজুরগাছ তৈরির কাজ শুরু করেছেন।

সিংড়া উপজেলার চামারী ইউনিয়নের আঃ সামাদ জানান, সে ৩০টি খেজুরগাছ থেকে রস সংগ্রহ করে। এখন খেজুরগাছের ডালপালা কেটে-ঝুরে হাড়ি লাগানো হচ্ছে। প্রতিটি খেজুরগাছের ডালপালা কেটে-ঝুরে নিতে ৮০ থেকে ১০০ টাকা মজুরী দিতে হয়।
শুরু করে দিয়েছি খেজুরগাছ থেকে রস সংগ্রহ করা।

আরও দেখুন

সিংড়ায় রোগে আক্রান্ত ব্যক্তিদের আর্থিক সহায়তা ও কৃষি প্রণোদনা বিতরণ

নিজস্ব প্রতিবেদক: সিংড়া (নাটোর) নাটোরের সিংড়ায় ক্যান্সার ও দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তিদের আর্থিক সহায়তা, প্রতিমন্ত্রীর …