রবিবার , অক্টোবর ৬ ২০২৪
নীড় পাতা / শিরোনাম / সিংড়ায় ৫কি.মি কাঁদা-পানি মাড়িয়ে ফাঁদ ও পাখি উদ্ধার করল পরিবেশ কর্মীরা

সিংড়ায় ৫কি.মি কাঁদা-পানি মাড়িয়ে ফাঁদ ও পাখি উদ্ধার করল পরিবেশ কর্মীরা

নিজস্ব প্রতিবেদক, সিংড়া:
সিংড়ার চলনবিলে ৫কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে প্রায় অর্ধশত পাখি শিকারের ফাঁদ উদ্ধার করেছে পরিবেশ কর্মীরা। উদ্ধার করা হয়েছে জবাইকৃত ৪টি হুটটিটি পাখিসহ বিভিন্ন প্রজাতির ২০টি পাখি। শনিবার দিন ব্যাপি সিংড়া উপজেলার মুষ্টিগর ও সারদানগর মাঠে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলামের নেতৃত্বে অভিযান চালায় স্থানীয় সাংবাদিক ও পরিবেশ কর্মীরা।

অভিযানে কাক ডাকা ভোরে মুষ্টিগর গ্রামের খুরশেদ আলীর বাড়ি থেকে ৪টি জবাইকৃত হুটটিটি ও একই গ্রামের টুকু মিয়ার বাড়ি থেকে খাঁচায় বন্দি ২টি বক পাখি উদ্ধার করে পরিবেশ কর্মীরা। পরে তাদের দেয়া তথ্যের ভিত্তিতে মুষ্টিগর ও সারদানগর বিলে ৫কিলোমিটার কাঁদা-পানি মাড়িয়ে পাখি শিকারের প্রায় অর্ধশত ফাঁদ জব্দ করে পুড়িয়ে ফেলা হয়। বিলে শিকারীদের কাছ থেকে উদ্ধার করা বিভিন্ন প্রজাতির আরো ১৪টি পাখি।

পরে পাখিগুলো সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. নাসরিন বানু ও এলাকাবাসীর সহযোগিতায় অবমুক্ত করা হয়। আর জবাইকৃত পাখিগুলো মাটি চাপা দেয়া হয়। 

এসময় উপস্থিত ছিলেন কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী হাসান ইমাম, সাংবাদিক আব্দুর রশিদ প্রমূখ।

পরিবেশ কর্মী সাইফুল ইসলাম জানান, কাক ডাকা ভোর থেকে চলনবিলের জীববৈচিত্র্য ও পাখি রক্ষায় ছুটে চলেছেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

আরও দেখুন

লালপুরে  শিক্ষা বিষয়ক সেমিনার ও মত বিনিময় সভা অনুষ্ঠিত 

নিজস্ব প্রতিবেদক: আজ শনিবার  (৫ অক্টোবর ) নাটোরের লালপুর উপজেলার কলস নগর উচ্চ বিদ্যালয়ে  সকাল …