শনিবার , সেপ্টেম্বর ২৮ ২০২৪
নীড় পাতা / আইন-আদালত / সারা দেশের মত নাটোরেও চালু হলো স্বাভাবিক আদলত

সারা দেশের মত নাটোরেও চালু হলো স্বাভাবিক আদলত

নিজস্ব প্রতিবেদক:
সারা দেশের মত নাটোরেও দীর্ঘ চার মাসেরও বেশি সময় পর খুলে গেল আদালত। ঈদের আগে এমনটিই জানিয়েছিলেন আইন মন্ত্রী আনিসুল হক। বিচারিক কার্যক্রম শুরুর প্রথমদিন সকাল থেকেই আইনজীবি, বিচারপ্রার্থী ও আদালতের কর্মকর্তা, কর্মচারীরা আদালতপাড়ায় আসতে থাকেন।

তবে গত চার মাসে ১০ জন আইনজীবি মারা যাওয়ায় প্রথমদিন বিচার কাজ শুরু হয়নি। এদিন মৃত. আইনজীবিদের স্মরণে প্রথা অনুযায়ী শোক প্রস্তাব গ্রহণ করা হয়। এর আগে অধস্তন আদালত খোলার ব্যাপরে সকলের প্রতি কিছূ নির্দেশনা জারি করা হয়। করোনা ভাইরাস (কোভিড – ১৯) এর সংক্রমণ রোধ করার জন্য আদালত প্রাঙ্গণ এবং এজলাস কক্ষে সুরক্ষামূলক ব্যবস্হা গ্রহণ বিষয়ে সুপ্রিম কোর্টের গত ৩০/০৭/২০২০ খ্রি.তারিখের ১৩ জে নং বিজ্ঞপ্তিতে বর্ণিত নির্দেশনার চৌম্বক অংশ সমূহ সংক্রমণ রোধে আদালত প্রাঙ্গণ ও এজলাস কক্ষে স্বাস্থ্য বিধি ও শারীরিক দূরত্ব অবশ্যই বজায় রাখতে হবে।

এজলাস, সাক্ষীর ডক ও কাঠগড়া কাঁচ দিয়ে ঢেকে নিরাপত্তা ব্যবস্থা তৈরী করতে হবে। আপাতত বিচারকবৃন্দ ও আইনজীবীবৃন্দ সাদা শার্ট বা সাদা শাড়ি / সালোয়ার কামিজ এবং সাদা নেক ব্যান্ড / কালো টাই পরিধান করবেন। আদালত ভবন সমূহের প্রবেশ পথে হাত ধোয়ার ব্যবস্হা রাখতে হবে। এজলাসে উপস্থিত প্রত্যেকে যথাসম্ভব নিজ নিজ নাক, মুখ ও চোখ স্পর্শ করা থেকে বিরত থাকবেন। আদালত প্রাঙ্গণ ও এজলাসে মাস্ক ও গ্লাভস পড়তে হবে। আদালত প্রাঙ্গণ ও আদালত ভবনে প্রবেশের সময় থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করতে হবে। একটি মামলার শুনানিতে প্রত্যেক পক্ষে সর্বোচ্চ ২ জন আইনজীবী অংশগ্রহণ করবেন। এজলাস কক্ষে ৬ জনের অধিক লোক থাকবে না। কমপক্ষে ৬ ফুট শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে।

জামিন শুনানি বা ধার্য্য তারিখে হাজিরার জন্য কারাগার থেকে আসামি নিয়ে আসার প্রয়োজন নেই। পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্য বিধি অনুসরণের স্বার্থে বিচারক প্রয়োজনবোধে যে কোন সুরক্ষামূলক ব্যবস্হা গ্রহণ করতে পারবেন। ভাইরাস সংক্রমণ রোধকল্পে বিচারকবৃন্দ আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে আলোচনাক্রমে প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করবেন। আদালত প্রাঙ্গণে সকল প্রকার দোকান ও ভ্রাম্যমাণ দোকান বন্ধ থাকবে। আদালত প্রাঙ্গণে স্বাস্থ্য সুরক্ষামূলক নির্দেশনাসমূহ প্রচারের ব্যবস্হা করতে হবে।

নাটোর আইনজীবি সমিতির সভাপতি এ্যাডভোকেট প্রসাদ তালুকদার জানান, সারা দেশের ন্যায় নাটোরেও সকল বিধি নিষেধ ও নির্দেশনা মেনে দীর্ঘ চার মাসেরও বেশি সময় পর আদলতের কাজ শুরু হলো আজ থেকে। দীর্ঘ দিন পরে আদলত পাড়া কিছুটা হলেও প্রাণ ফিরে পেয়েছে। এর মাঝে সীমিত আকারে ভার্চুয়াল কোর্ট চালু থাকলেও আইনজীবি এবং বিচার প্রার্থীরা খুশি ছিলেন না তারপরও নিরাপত্তা ও সরকারী নির্দেশ আমাদের মানতেই হবে। কিন্তু আজ থেকে আবার আদালত পাড়ায় প্রাণচাঞ্চল্য ফিরে আসল।

আরও দেখুন

মহানবীকে নিয়ে কটুক্তি করায় প্রতিবাদে নন্দীগ্রাম ওলমা পরিষদের বিক্ষোভ মিছিল 

নিজস্ব প্রতিবেদক: বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে ভারতের মহারাষ্ট্রে হিন্দু পুরোহিতের কটুক্তির প্রতিবাদে বগুড়ার …