শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / জাতীয় / সরকারি চাকরীজীবীদের জন্য নতুন করে নির্মিত হচ্ছে ২ হাজার ফ্ল্যাট

সরকারি চাকরীজীবীদের জন্য নতুন করে নির্মিত হচ্ছে ২ হাজার ফ্ল্যাট

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের আবাসনের জন্য রাজধানীর শেরেবাংলা নগরে আরও বহুতল ভবন নির্মাণের পরিকল্পনা নেয়া হয়েছে। সেখানে ৪৩ একর জমিতে এক হাজার ৮৫০ থেকে দুই হাজার পরিবারের থাকার ব্যবস্থা হচ্ছে। সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৪০ শতাংশ আবাসন ব্যবস্থা নিশ্চিতের আওতায় এ উদ্যোগ নেয়া হয়েছে।

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় চারটি প্রকল্পের মাধ্যমে এক হাজার ৫১২টি ফ্ল্যাট নির্মাণ করে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে ঢাকা শহরে গণপূর্ত অধিদফতর কর্তৃক ১৭টি আবাসন প্রকল্পের আওতায় সাত হাজার ৮৭০টি ফ্ল্যাট নির্মাণকাজ চলমান।

সম্প্রতি সংসদ ভবনে অনুষ্ঠিত গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকের কার্যবিবরণী থেকে জানা যায়, এর আগে কমিটি সরকারি কর্মকর্তা-কর্মচারীদের জন্য ৪০ শতাংশ আবাসন ব্যবস্থা নিশ্চিতকরণসহ ঢাকার শেরেবাংলা নগরে পুরনো একতলা ও দোতলা ভবনগুলো ভেঙে সেখানে প্রায় ১০ হাজার ফ্ল্যাট তৈরির সুপারিশ করে।

জবাবে গণপূর্ত সচিব মো. শহীদ উল্লা খন্দকার বৈঠকে বলেন, শেরেবাংলা নগর এলাকায় দোতলা বিশিষ্ট ই, এফ, জি ও এইচ টাইপের জরাজীর্ণ আবাসিক ভবনগুলো ভেঙে সেখানে কর্মকর্তা-কর্মচারীদের জন্য সুউচ্চ ভবন নির্মাণের জন্য স্থাপত্য অধিদফতর কর্তৃক একটি মাস্টারপ্ল্যান তৈরির কাজ শেষ পর্যায়ে রয়েছে। শিগগিরই স্থাপত্য অধিদফতর একটি প্রস্তাবনা উপস্থাপন করবে।

এরপর এ বিষয়ে চিফ আর্কিটেক/প্রধান স্থপতি কাজী গোলাম নাসির জানান, শেরেবাংলা নগর এলাকায় দুটি জোন পেয়েছি। একটি তালতলা ও অন্যটি হলো ৪৩ একর জমি। তালতলা এলাকায় সিভিল এভিয়েশনের নিষেধাজ্ঞা নেই। এখানে বর্তমানে সর্বসাকুল্যে প্রায় ৯৫০টি ইউনিট থেকে ১৫০০টি ইউনিট করার পরিকল্পনা রয়েছে এবং ৪৩ একর জমিতে সর্বসাকুল্যে প্রায় এক হাজার ৮৫০ থেকে দুই হাজার পরিবার বসবাস করতে পারবে। এখানে ১০তলা পর্যন্ত করার অনুমতি রয়েছে।

তিনি আরও জানান, এখানে অনুমতিবিহীন শিক্ষা বিভাগের দুই থেকে তিনটি নতুন ভবন ওঠার কারণে নকশার কাজ পুনরায় করতে হচ্ছে। তবে তিনি আশা করেন, আগামী ৩২ থেকে ৪২ কার্যদিবসের মধ্যে একটি প্রস্তাবনা উপস্থাপন করা সম্ভব হবে।

বৈঠকে সচিব আরও জানান, সরকারি কর্মচারীদের আবাসন ব্যবস্থা আট শতাংশ থেকে ৪০ শতাংশ উন্নীতকরণের বিষয়ে কাজ চলছে। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের আওতায় চারটি প্রকল্পের মাধ্যমে ১৫১২টি ফ্ল্যাট নির্মাণ করে হস্তান্তর করা হয়েছে। বর্তমানে ঢাকা শহরে গণপূর্ত অধিদফতর কর্তৃক ১৭টি আবাসন প্রকল্পের আওতায় সাত হাজার ৮৭০টি ফ্ল্যাট নির্মাণকাজ চলমান রয়েছে। এর মধ্যে চারটি প্রকল্পের কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে আবাসিক ফ্ল্যাটের সংখ্যা হবে ২২ হাজার ৪৩৪টি এবং আবাসন সুবিধা ১৫.১ শতাংশে উন্নীত হবে।

এছাড়া ঢাকা, চট্টগ্রাম ও নোয়াখালী শহরে ২১টি আবাসন প্রকল্পের আওতায় ১০ হাজার ৭০২টি ফ্ল্যাট নির্মাণকাজ চলমান রয়েছে। ভবিষ্যতে ঢাকা শহরে সরকারি কর্মচারীদের বসবাসের জন্য ফ্ল্যাট সংখ্যা ৪০ শতাংশে উন্নীত করতে প্রয়োজন ৫৯ হাজার ৫৬৬টি ফ্ল্যাট।

আরও দেখুন

“ বৈশ্বিক এই সংকটের জন্যে আমরা দায়ী নই, কিন্তু আমরা ভুক্তভোগী”- প্রতিমন্ত্রী পলক

নাটোর প্রতিনিধি: ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন,“বিগত বছরগুলোতে করোনা মহামারীর …