শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / জাতীয় / শিশুদের ‘নোবেল’ পুরষ্কারের জন্য মনোনীত শেখ রিফাদ মাহমুদ

শিশুদের ‘নোবেল’ পুরষ্কারের জন্য মনোনীত শেখ রিফাদ মাহমুদ

নিজস্ব প্রতিবেদক:
শিশুদের নোবেলখ্যাত ‘আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১’ এর জন্য মনোনীত হয়েছে নাটোরের শেখ রিফাদ মাহমুদ। অনুষ্ঠানের আয়োজক নেদারল্যান্ডস’র ‘কিডস রাইটস ফাউণ্ডেশন’ এর ওয়েবসাইটে বিষয়টি প্রকাশ করা হয়েছে।
শেখ রিফাদ মাহমুদ সম্পর্কে কিডস রাইটসের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘‘রিফাদ একজন ‘তরুণ চেঞ্জমেকার’ ও ‘সমাজ-সংস্কারক’। তিনি শিশুশ্রম বন্ধ এবং সুবিধাবঞ্চিত ও পথশিশুদের শিক্ষার সুযোগ করে দেন, তাদের জন্য বিনামূল্যে শিক্ষা-উপকরণ এবং নতুন জামা-কাপড় বিতরণ করেন। তিনি স্বাস্থ্যসহ শিশুদের অধিকারের বিষয়ে সচেতনতাও বাড়ান।’’

রিফাদের বাবা অধ্যক্ষ শেখ মো. রকিবুল ইসলাম ছেলের আন্তর্জাতিক শিশুশান্তি পুরস্কারে মনোনয়নের খবরে বেশ আনন্দিত। তিনি জানান, ‘‘রিফাদ ছোট থেকেই বিভিন্ন সামাজিক কাজের সাথে যুক্ত। সে শিশুদের শিক্ষা এবং অধিকার প্রতিষ্ঠায় কাজ করছে। করোনার শুরুতে নাটোর জেলাজুড়ে করোনা-সচেতন বার্তা ও লিফলেট পৌঁছে দিয়েছে। লকডাউনের সময় কর্মহীন মানুষের মাঝে খাদ্য সহায়তাও পৌঁছে দিয়েছে। পাশাপাশি সে সময় সুবিধাবঞ্চিত শিশুদের বিনামূল্যে শিক্ষা-উপকরণ বিতরণ করছে। এছাড়া বিভিন্ন দূর্যোগ ও উৎসবে খাদ্য সহায়তা করে থাকে।’’

শেখ রিফাদ মাহমুদ লাল সবুজ উন্নয়ন সংঘ নামক স্বেচ্ছাসবী সংগঠনের সাথে যুক্ত। ২০১১ সালে প্রতিষ্ঠিত লাল সবুজ উন্নয়ন সংঘ শিক্ষার্থীদের টিফিনের টাকায় পরিচালিত একটি স্বেচ্ছাসেবী সংগঠন। বর্তমানে ৫০ জেলায়  লাল সবুজ উন্নয়ন সংঘ প্রতিবছর বিভিন্ন স্বেচ্ছাসেবীমূলক কার্যক্রম পরিচালিত করে আসছে। তারমধ্যে বিনামূল্যে শিক্ষা উপকরণ বিতরণ, ঈদবস্ত্র বিতরণ, শীতবস্ত্র বিতরণ, মাদক-বাল্যবিবাহ-জঙ্গিবাদ বিরোধী সভা ইত্যাদি উলে­খযোগ্য। বিগত ৫বছরে তারা প্রায় ৫০লক্ষাধিক শিক্ষার্থীর মাঝে সচেতনতার বার্তা পৌঁছে দিয়েছে এবং প্রায় ৫লক্ষাধিক গাছের চারা রোপন ও বিতরণ করেছে।

২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে ‘কিডস-রাইটস’ নামের ফাউণ্ডেশন। শিশুদের অধিকার, উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশুশান্তি পুরস্কার দেওয়া হয়। ১২ থেকে ১৮ বছর বয়সীরা ওই পুরস্কার পাওয়ার যোগ্য। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই পরের বছর জয় করেছিলেন নোবেল শান্তি পুরস্কার। এছাড়া ২০২০ সালে বাংলাদেশ থেকে সাদাত রহমান এই পুরস্কার অর্জন করেন।

পুরস্কারটির মোট অর্থমূল্য এক লাখ ইউরো। এটিকে বিশ্বের সবচেয়ে সম্মানজনক শিশুদের পদক হিসেবে বিবেচনা করা হয়। আগামী ১৩ই নভেম্বর নেদারল্যান্ডসে অনুষ্ঠানটি হওয়ার কথা রয়েছে। রিফাদসহ অন্যান্য আরও যারা মনোনীত হয়েছেন, তাদেরকে অপেক্ষা করতে হবে কিছু দিন। কে হচ্ছেন চলতি বছরের আন্তর্জাতিক শিশুশান্তি পুরস্কার বিজয়ী, তা জানা যাবে এ মাসের শেষ দিকে।

আরও দেখুন

নাটোরে দুই মুরগি বিক্রেতাকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক : নাটোরের দুই মুরগি বিক্রেতাকে ২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের বিচারক …