বৃহস্পতিবার , জুলাই ৪ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / লালপুর / লালপুরে বৃষ্টির পানি নিস্কাসনের প্রবেশ পথে সীমানা প্রাচীর পানিবন্দি কয়েক শ পরিবার

লালপুরে বৃষ্টির পানি নিস্কাসনের প্রবেশ পথে সীমানা প্রাচীর পানিবন্দি কয়েক শ পরিবার

নিজস্ব প্রতিবেদক, লালপুর:
নাটোরের লালপুরে পানি নিস্কাসনের প্রবেশ পথে সীমানা প্রাচীর দিয়ে বন্ধ থাকায় পানিবন্দি হয়ে পড়েছে ৬ টি গ্রামের কয়েক শ পরিবার। ভুক্তভোগীরা উপজেলা নির্বাহী অফিসার বরারর লিখিত আবেদন করে কোন সুরাহা পাইনি বলে জানা গেছে। এছাড়া ভারী বর্ষণে পানি প্লাবিত হয়ে তলিয়ে যাওয়ায় নির্মাণাধীন সড়কের পাকাকরণ কাজ স্থগিত। সরজমিনে, লালপুর সদর বাজার, বুধপাড়া, জোতদৈবকী, পুরানাত বাজার,উত্তর লালপুর সহ চরজোতদৈবকী এলাকার মানুষ পানিবন্দি অবস্থায় দেখা গেছে। এছাড়া বাড়ীর উঠানে,শয়োন ঘর সহ গবাদি পশুর ঘরের মেঝে পানিতে তলিয়ে থাকতে দেখা গেছে। এই কারণে গবাদি পশু সহ হাঁস ও মুরগী পালন করা নিয়ে বিপাকে পড়ছে ভুক্তভোগীরা।

এছাড়া চারপাশে পানিতে তলিয়ে থাকার কারণে পশু সহ হাঁস ও মুরগীর খাদ্য সংকক্ট দেখা দিয়েছে। দীর্ঘ দিন যাবত পানি জমে থাকায় ডায়রিয়া, জ্বর,সর্দি,কাশি সহ ঘা-পচরা রোগে আক্রান্ত হচ্ছে এই অঞ্চলের মানুষ। এছাড়া বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে গবাদি পশু সহ হাঁস ও মুরগী। অন্যদিকে চারপাশে পানি জমে থাকায় বাড়ী ঘরে সাপ ও বিষাক্ত পোকামাকড় আশ্রয় নিয়েছে। এই নিয়ে আতংককে দিন কাটাচ্ছে ভুক্তভোগীরা। অন্যদিকে চারেপাশে পানি জমে থাকায় অনেকেই নিজ দায়িত্বে চলাচলের জন্য বাঁশের সাঁকো তৈরি করেছে।

এবিষয়ে বুধপাড়া গ্রামের ভুক্তভোগী সোহেল বিশ্বাস(৩৫) জানান, উত্তর ও পঞ্চিম পাশের মাঠের নিচু জমিতে বৃষ্টির পানি নিস্কাসন হতো। পানি প্রবাহ পথে অমল কুমারের জমিতে সীমানা প্রাচীর ও মাটি ভরাট করার জন্য পানি নিস্কাসন হচ্ছে না। তিনি আরো বলেন, পানি নিস্কাসসের বিষয়টি জেনে উপজেলা নির্বাহী অফিসার সরজমিনে দেখে গেছেন তিনি। তার পরেও বিষয়টির কোন প্রকার সুরাহা হয়নি।

এবিষয়ে উপজেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মচারী ও জোতদৈবকী গ্রামের ভুক্তভোগী সুখি বেগম জানান, সামান্য বৃষ্টি হলেই উঠানে পানি জমে থাকে। চলাচলের জন্য বাড়ীর সামনে বাঁশের ব্রীজ তৈরি করে কোন রকমে চলাচল করা হচ্ছে। তিনি আরো বলেন গরু ও ছাগল নিয়ে মহা বিপদের মধ্যে দিন কাটাতে হচ্ছে।

এবিষয়ে অভিযুক্ত অমল কুমার বলেন, বাড়ীর নিরাপত্তার জন্য নিজের জমিতে সীমানা প্রাচীর নির্মাণ করা হয়েছে ।
এবিষয়ে লালপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর ছিদ্দিক পলাশ বলেন,উপজেলা নির্বাহী অফিসারে উপস্থিতে স্থানীয়দের নিয়ে পানি নিস্কাসনের জন্য উদ্যোগ নেওয়া হয়। কিন্তু পারিবারিক প্রতিহিংসার কারণে পানি নিস্কাসনের জন্য নালা কাঁটা সম্ভব হয়নি।

এবিষয়ে লালপুর উপজেলা প্রকৌশলী জুলফিকার আলী বলেন,লালপুর সদর বাজারের ছয় রাস্তার মোড় থেকে কালি মন্দির হয়ে হযরত ইমাম শাহ আলম (র:) মাজার শরীফ মহিলা কলেজ হয়ে পল্লী বিদ্যুৎ অফিস মোড় পর্যন্ত ৫২ লাখ টাকা ব্যয়ে প্রায় সোয়া ১কিলোমিটার রাস্তা পাঁকা করণের কাজ চলছিল। কিন্তু এক মাসের অধিক জলবদ্ধতা থাকার কারণে রাস্তার কাজ করা সম্ভব হচ্ছেনা ।

এবিষয়ে লালপুর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা কৃষিবিদ সুমারী খাতুন বলেন , জলবদ্ধতার কারণে গবাদি পশু ও পাখির খাদ্য সংকক্ট দেখা দেয়। এছাড়া গবাদি পশু ডায়রিয়া সহ বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে।
এবিষয়ে লালপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ একে,এম সাহাবুউদ্দিন বলেন, জলবদ্ধতার কারণে শিশু ও বয়স্ক মানুষের ডায়রিয়া, জ্বর,সর্দি ও কাশি হয়ে থাকে। তিনি আরো বলেন, বিভিন্ন বয়সের মানুষ ঘা-পচরা রোগে আক্রান্ত হয়।

এবিষয়ে লালপুর উপজেলা নির্বাহী অফিসার(দায়িত্বপ্রাপ্ত) শাম্মী আক্তার বলেন, আবেদন পেয়েছি । এবং সরজমিনে ঘটনাস্থল পরিদর্শন করেছি । তিনি আরো বলেন, পানি নিস্কাসনের ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে দায়িত্ব দেওয়া হয়েছে । খুব শিঘ্রয় বিষয়টির সমস্যা সমাধান হবে বলে আশা করেন তিনি ।

আরও দেখুন

নন্দীগ্রামে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: নন্দীগ্রাম (বগুড়া)বগুড়ার নন্দীগ্রামে কোয়ালিটি লাইভস্টক লিমিটেড উদ্বোধন করা হয়েছে। সোমবার (১ জুলাই) দুপুরে …