শুক্রবার , এপ্রিল ১৯ ২০২৪
নীড় পাতা / সাহিত্য ও সংস্কৃতি / ইতিহাস ও ঐতিহ্য / লালপুরে পুকুর থেকে দেড় হাজার বছরের পুরোনো গঙ্গা মূর্তি উদ্ধার

লালপুরে পুকুর থেকে দেড় হাজার বছরের পুরোনো গঙ্গা মূর্তি উদ্ধার

নিজস্ব প্রতিবেদক, লালপুর:
নাটোরের লালপুরে একটি পুকুর সংস্কার করার সময় বেরিয়ে এসেছে তিন ফুট দৈর্ঘ্যরে প্রায় দেড় হাজার বছরের পুরোনো একটি গঙ্গা মূর্তি। মঙ্গলবার উপজেলার চামটিয়া গ্রামে এ ঘটনা ঘটে। খবর পেয়ে মুর্তিটি দেখতে সাংবাদিক, উপজেলা প্রশাসন সহ শত শত লোকের আগমন ঘটে। স্থানীয়ভাবে মূর্তিটি শনাক্ত করা না গেলেও উপজেলা প্রশাসন মূর্তির ছবিটি জাদুঘরে শনাক্তের জন্য পাঠালে তারা এটিকে প্রায় দেড় হাজার বছরের পুরোনো গঙ্গা মূর্তি বলে জানান।

পুকুরের মালিক আব্দুল মান্নান জানান, সকালে লোকজন নিয়ে পুকুরটি সংস্কার কাজ করার এক পর্যায়ে কোদালে কোন ধাতব পদার্থের আঘাত লেগে শব্দ হয়। অতপর সেখানকার মাটি সাবধানে সরানো হলে উক্ত মূর্তিটি বেরিয়ে আসে।

এ বিষয়ে লালপুর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার ভূমি শাম্মি আক্তার জানান, খবর পেয়ে আমরা সেখানে গিয়ে মূর্তিটি উদ্ধার করে উপজেলা পরিষদে নিয়ে এসেছি, এটির দৈর্ঘ্য তিন ফুট, প্রস্থ দেড় ফুট এবং ওজন ১৪৫ কেজি, এটি একটি দুর্লভ গঙ্গা মূর্তি। মূর্তিটি ডিসি অফিসে পাঠানো হবে ।

আরও দেখুন

হিলিতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক:“প্রাণিসম্পদে ভরবো দেশ’ গড়বো স্মার্ট বাংলাদেশ” এই প্রতিবাদ্যকে সামনে রেখে দিনাজপুরের হিলিতে দিনব্যাপি প্রাণিসম্পদ …