শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / জনদুর্ভোগ / লালপুরে ড্রেন ও সড়করের দুই পাশে দখলের মহোৎসব

লালপুরে ড্রেন ও সড়করের দুই পাশে দখলের মহোৎসব


নিজস্ব প্রতিবেদক:
নাটোরের লালপুর সদর বাজারের ড্রেনের উপর ভাগ এবং সড়করের দুই পাশে দখলের মহোৎসব চলছে। এতে পানি নিষ্কাশনের প্রবেশ পথ হুমকির মুখে পড়েছে। ফলে কোটি টাকা দিয়ে নির্মাণ করা ড্রেন কোন কাজে আসছে না। বিষয় গুলো স্থানীয় প্রশাসনের ও জন প্রতিনিধিদের চোখেই পড়ছে না বলে জানান ভুক্তভোগিরা।

সরজমিনে গিয়ে দেখা যায়, লালপুর বাজারের জলাবদ্ধতা দূর করতে পানি নিষ্কাশনের ব্যবস্থায় ড্রেন করা হয়েছে। এর প্রবেশ পথে ও ড্রেনের উপরে ভাগ এবং সড়কের দুই পাশে দখল করে চায়ের ও ফলের সহ বিভিন্ন দোকান স্থাপন করায় পানি নিষ্কাশনের ব্যবস্থা মুখ থুবড়ে পড়েছে। এছাড়া যত্র-তন্ত্র ভাবে ময়লা আবর্জনা ও দোকানের সামনে মাটি ভরাট করে উঁচু করে দেওয়ায় পানি নিষ্কাশনের প্রবেশ পথ বন্ধ হয়ে গেছে। ফলে সামান্য একটু বৃষ্টিতে বাজারে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এতে ক্রেতা ও বিক্রেতারা চরম ভোগান্তিতে পড়েছেন।

অন্যদিকে কোটি টাকা ব্যয়ে নির্মিত পানি নিষ্কাশনের ড্রেন কোন কাজে আসছে না বলে জানিয়েছেন ভুক্তভুগিরা। মতামত বাজারে আশা ক্রেতা আসলাম আলী জানান, লালপুর বাজার একটি ঐতিহ্যবাহী বাজার। কিছু মানুষ ড্রেনের উপর ভাগ এবং সড়করের দুই পাশে দখল করে বিভিন্ন দোকান তৈরি করায় এবং ড্রেনের উপর ভাগে মাটি দিয়ে যার যার দোকানের সামনে রেখে উঁচু করার কারণে পানি নিষ্কাশনের প্রবেশ পথ বন্ধ হয়ে গেছে। এই কারণে বাজারে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এতে বাজারের ঐতিহ্য হারিয়ে যাচ্ছে।

বাজারের ক্রেতা আজমল হোসেন তমাল জানান, যত্র-তন্ত্র ভাবে দখল করে দোকান তৈরী করায় ও মাটি ভরাট করে যার যার দোকানের সামনে উচু করার কারণে ড্রেনের পানি নিস্কাশনের প্রবেশ পথ বন্ধ হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। এছাড়া বাজার সংলগ্ন শ্রী সুন্দরী পাইলট উচ্চ বিদ্যালয়ের মাঠে পানি জমে জলাবদ্ধতা হচ্ছে। এতে শিক্ষক ও শিক্ষার্থীরা ভুগান্তিতে পড়ছেন।

এবিষয়ে লালপুর বাজারের বণিক সমিতির সভাপতি আ,স,ম মাহামুদুল হক মুকুল বলেন, এব্যপারে পুলিশ ও উপজেলা প্রশাসনের সদয় হস্তক্ষেপ কামনা করেন।

এবিষয়ে লালপুর সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু বক্কর সিদ্দিক পলাশ বলেন, চলতি সপ্তাহে ড্রেনের উপর যারা দোকান করে আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এবং ড্রেনের পানি নিস্কাশনের প্রবেশ পথ উন্মুক্ত করা হবে।

এবিষয়ে উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা বলেন,ড্রেনের পানি নিস্কাশনের প্রবেশ পথ সচল রাখতে জরুরী ভাবে অবৈধ দখলদারদের তালিকা করে তাদের বিরুদ্ধে আইনাণুগ ব্যবস্থা নেওয়া হবে।

আরও দেখুন

নাটোরের নলডাঙ্গায় স্কুল ছাত্রকে কুপিয়ে হত্যা, ৪ জন আটক

নিজস্ব প্রতিবেদক: নাটোরের নলডাঙ্গায় মোঃ হিমেল হোসেন (১৫) নামে এক স্কুল ছাত্রকে বাড়ি থেকে ডেকে …