মঙ্গলবার , এপ্রিল ২৩ ২০২৪
নীড় পাতা / উত্তরবঙ্গ / রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটের বহিঃকন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ শুরু

রূপপুর প্রকল্পের প্রথম ইউনিটের বহিঃকন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ শুরু


নিজস্ব প্রতিবেদক, ঈশ্বরদী:
রূপপুর পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের রিয়্যাক্টর ভবনের বহিঃকন্টেইনমেন্টে ডোম স্থাপনের কাজ গত ১০ নভেম্বর শুরু হয়েছে। ইতোমধ্যে এটির একটি অংশ স্থাপনের কাজও সম্পন্ন হয়েছে। ২০০ টন ওজন এবং ৪৬.৩০ মিটার ব্যাসের এই ভারী ও বিশালাকার কাঠামোটি ৪৮.৮০ মিটার উচ্চতায় স্থাপনে সময় লেগেছে ৫ ঘন্টার অধিক। পরবর্তীতে ডোমের অন্যান্য অংশ এবং কংক্রীট ঢালাইয়ের কাজ করা হবে।

এতমস্ত্রয়এক্সপোর্টের (এএসই) ভাইস-প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি ডেইরী জানান, “নিরাপত্তা ব্যবস্থার অন্যতম অংশ এই বহিঃকন্টেইনমেন্ট। রেইনফোর্সড কংক্রীটের এই কাঠামোটি রিয়্যাক্টরকে বিভিন্ন বাহ্যিক প্রতিকুলতা যেমন, ভূমিকম্প, সুনামী বা হারিকেন থেকে সুরক্ষা প্রদান করে”।

রুশ নকশায় নির্মীত ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর ভিত্তিক পারমানবিক বিদ্যুৎ প্রকল্পের অন্যতম বৈশিষ্ট হলো ডাবল কন্টেইনমেন্ট। বহিঃকন্টেইনমেন্ট ছাড়াও রিয়্যাক্টর বিল্ডিং সুরক্ষায় রয়েছে অত্যন্ত মজবুত আরেকটি অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট। উল্লেখ্য, প্রথম ইউনিটে অভ্যনরীন কন্টেইনমেন্ট স্থাপনের কাজ ২০২১ সালে সম্পন্ন হয়েছে। রসাটম প্রকৌশল শাখার অধীনস্থ প্রতিষ্ঠান ট্রেস্ট রোসেম ডোমের সংযোজন এবং স্থাপনের দায়িত্ব পালন করছে।

রূপপুর প্রকল্পের দুটি ইউনিটে স্থাপিত হবে ৩+ প্রজন্মের রুশ ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর। এই রিয়্যাক্টরগুলো সকল আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। জেনারেল ঠিকাদার হিসেবে প্রকল্প বাস্তবায়নের কাজ করছে রাশিয়ার রসাটম প্রকৌশল শাখা।

আরও দেখুন

রাণীনগরে ভ্রাম্যমান আদালতে জরিমানা নিজস্ব প্রতিবেদক, রাণীনগর : নওগাঁর রাণীনগরে ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে ফার্মেসির মালিককে তিন …