শুক্রবার , মার্চ ২৯ ২০২৪
নীড় পাতা / উন্নয়ন বার্তা / মেট্রোরেল : উত্তরা-আগারগাঁও পরীক্ষামূলক যাত্রা শুরু আজ

মেট্রোরেল : উত্তরা-আগারগাঁও পরীক্ষামূলক যাত্রা শুরু আজ

নিউজ ডেস্ক:

রাজধানীর উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও রুটে আজ চলবে মেট্রোরেল।  সকাল সাড়ে ১০ টার দিকে যাত্রা শুরু করবে ট্রেনটি।  বেলা ১১টায় পৌছবে আগারগাঁওয়ে।  এতে কোনো যাত্রী থাকবে না।  

সাড়ে তিন মাস আগে পরীক্ষামূলক চলাচল শুরু হয় মেট্রোরেলের।  এতোদিন ট্রেন চলাচল দিয়াবাড়ি থেকে কাছাকাছি চার-পাঁচটি স্টেশনে সীমাবদ্ধ ছিল।  তবে আজ ৯ টি স্টেশনে পৌছবে।  যাত্রা শুরুর পর থেকে কোনো কোনো স্থানে সর্বোচ্চ ১৫ কিলোমিটার গতিবেগে ট্রেন পরিচালনা করা হবে। 
 
এর আগে বৃহস্পতিবার উত্তরা থেকে আগারগাঁও রুটে পরীক্ষামূলকভাবে মেট্রোরেল চালানো হয়েছে।  সর্বোচ্চ ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে এই মেট্রোরেল চালানো হয়। 

বৃহস্পতিবার বেলা সোয়া ১১টার দিকে উত্তরা থেকে আগারগাঁও- ১১ দশমিক ৫৮ কিলোমিটারের এই পথ পাড়ি দিতে দেড় ঘণ্টা সময় লেগেছে মেট্রোরেলের।  এ সময় উত্তরা উত্তর, উত্তরা সেন্টার, উত্তরা দক্ষিণ, পল্লবী, মিরপুর-১১, মিরপুর-১০, কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশনে থেমে দুপুর ১২টা ৪৭ মিনিটে আগারগাঁও অংশে পৌঁছে যায় রেল।

মেট্রোরেল প্রকল্প বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) সূত্র জানিয়েছে, ট্রেনের পরীক্ষামূলক চলাচলের জন্য উড়াল রেলপথ, বৈদ্যুতিক সঞ্চালন লাইন এবং স্টেশনের যাবতীয় প্রস্তুতি শেষ হয়েছে। 

সকাল সাড়ে দশটা নাগাদ দিয়াবাড়ি থেকে যাত্রা শুরু করবে মেট্রোরেলটি।  

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত প্রায় ১১ কিলোমিটার উড়াল রেলপথে ট্রেন চলাচল করবে বাণিজ্যিকভিত্তিতে।  তবে এর আগে নির্মিত রেলপথে পরীক্ষা-নিরীক্ষা চালাতে ধাপে ধাপে ট্রেন চালানো হচ্ছে।

প্রকল্প সূত্রে জানা যায়, উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত রুটে ট্রেন চলাচল করবে ২০২৩ সালের ডিসেম্বর মাসের মধ্যে।  এ  লক্ষ্য সামনে রেখে প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ রুটে ২৪ সেট ট্রেন চলাচল করবে। 

আরও দেখুন

নাটোরে দুই মুরগি বিক্রেতাকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক : নাটোরের দুই মুরগি বিক্রেতাকে ২ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালতের বিচারক …