বৃহস্পতিবার , এপ্রিল ২৫ ২০২৪
নীড় পাতা / আন্তর্জাতিক / ভারত ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্ভাবনা আনলকিং” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত

ভারত ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্ভাবনা আনলকিং” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত

বিশেষ প্রতিবেদক:

ভারত ও বাংলাদেশের মধ্যে অর্থনৈতিক সম্ভাবনা আনলকিং” শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) এর সহযোগিতায় ভারতের হাই কমিশন ১৬ মার্চ বৃহস্পতিবার বেলা এগারোটার ঢাকার একটি হোটেলে এই সেমিনারের আয়োজন করে।

হাইকমিশনার প্রণয় ভার্মা এবং ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার সমীর সাত্তার যৌথভাবে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান। হাইকমিশনার প্রণয় ভার্মা এই সংযোগকে অর্থনৈতিক, সাংস্কৃতিক এবং জনগণের মধ্যে সংযোগের কেন্দ্রবিন্দু হিসেবে বর্ণনা করেন এবং ভারত ও বাংলাদেশের মধ্যে শারীরিক, শক্তি এবং ডিজিটাল সংযোগ সহ ঘনিষ্ঠ সংযোগ স্থাপনের সাম্প্রতিক উদ্যোগগুলি তুলে ধরেন।

তিনি উল্লেখ করেছেন যে, একটি সংলগ্ন ভূগোল এবং ভাগ করা ইতিহাসের সাথে, সংযোগ একটি প্রাকৃতিক প্রকাশ এবং আমাদের ক্রমবর্ধমান অংশীদারিত্বের চালক। তিনি আমাদের দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির জন্য সড়ক, রেলপথ, অভ্যন্তরীণ নৌপথ এবং ব্যয়বহুল শিপিং রুট ব্যবহার করে মাল্টিমোডাল সংযোগের সম্ভাবনার উপর জোর দেন।

বক্তব্যে তিনি আস্থা প্রকাশ করেন যে, ভারত ও বাংলাদেশের মধ্যে আলোচনা করা নতুন ব্যাপক অর্থনৈতিক অংশীদারি চুক্তি (CEPA) 2026 সালে বাংলাদেশের অর্থনৈতিক স্নাতকের পরে উন্নত দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগের সংযোগের জন্য একটি নতুন কাঠামো তৈরি করবে। অর্থনৈতিক সম্পৃক্ততার অগ্রাধিকার ক্ষেত্র হিসেবে বাংলাদেশ সীমান্ত।

প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, বাংলাদেশ একটি ব্যবসাবান্ধব গন্তব্য। তিনি ভারতীয় কোম্পানিগুলোকে বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান।

ইন্টারেক্টিভ সেশনে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সদস্য, ব্যবসায়িকদের শীর্ষ নেতৃবৃন্দ এবং বাংলাদেশের অন্যান্য ব্যবসায়িক চেম্বার প্রধানদের পাশাপাশি পণ্ডিত ও বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন

আরও দেখুন

অর্থের বিনিময়ে সেনাবাহিনীতে ভুয়া নিয়োগের অভিযোগে একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: অর্থের বিনিময়ে সেনাবাহিনীতে ভুয়া নিয়োগের অভিযোগে  আনোয়ার হোসেন (২৯) নামের একজনকে গ্রেপ্তার করেছে …