বৃহস্পতিবার , এপ্রিল ২৫ ২০২৪
নীড় পাতা / জাতীয় / ‘বীর ভবন’ নির্মাণে ১৬ লাখ টাকা করে পাচ্ছেন মুক্তিযোদ্ধারা

‘বীর ভবন’ নির্মাণে ১৬ লাখ টাকা করে পাচ্ছেন মুক্তিযোদ্ধারা

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপনে ২০২০ ও ২০২১ সালকে ‘মুজিববর্ষ’ হিসেবে পালন করা হবে। আর এ মুজিব বর্ষেই প্রত্যেক অস্বচ্ছল মুক্তিযোদ্ধাকে বাড়ি নির্মাণে ১৬ লাখ করে টাকা দেয়া হবে।

গতকাল মঙ্গলবার রাজধানীর শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা অডিটোরিয়ামে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষে উৎসর্গকৃত বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত পুলিশ সুপার নুরুল ইসলাম খান রচিত ‘মুক্তিযুদ্ধ এবং আমি’ বইয়ের মোড়ক উন্মোচনকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আমাদের মধ্যে অনেক অস্বচ্ছল মুক্তিযোদ্ধা রয়েছেন। মুজিব বর্ষে আমরা সেসব অস্বচ্ছল মুক্তিযোদ্ধাদের ১৬ লাখ করে টাকা দেব। মুক্তিযোদ্ধার গৃহ নির্মাণ তথা ‘বীর ভবন’ তৈরির জন্য এসব টাকা তাদের হাতে দেয়া হবে। বাসাগুলো নির্দিষ্ট ডিজাইনে করার জন্য ইউএনও এর নেতৃত্বে একটি কমিটি করে দেয়া হবে। কিন্তু অর্থ খরচের মূল দায়িত্বে থাকবেন মুক্তিযোদ্ধারাই।

তিনি বলেন, আমাদের মন্ত্রণালয় ইতোমধ্যে একটি প্রকল্প গ্রহণ করেছে। এ প্রকল্পের আওতায় আসন্ন মুজিববর্ষে আমরা প্রত্যেকজন জীবিত মুক্তিযোদ্ধার নিকট থেকে তাদের নিজস্ব ১০ থেকে ২০ মিনিটের একটি বক্তব্য ধারণ করবো। ‘বীরের কণ্ঠে বীরগাথা’ এ শিরোনামে এসব বর্ণনা নেব এবং এটা যেন দীর্ঘদিন রক্ষিত থাকে সে ব্যবস্থাও করা হবে।

সাবেক সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের সভাপতিত্বে অনুষ্ঠানে বইটির রচিয়তা নুরুল ইসলাম খান, নবাবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবু বকর সিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও দেখুন

অর্থের বিনিময়ে সেনাবাহিনীতে ভুয়া নিয়োগের অভিযোগে একজন গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক: অর্থের বিনিময়ে সেনাবাহিনীতে ভুয়া নিয়োগের অভিযোগে  আনোয়ার হোসেন (২৯) নামের একজনকে গ্রেপ্তার করেছে …