বুধবার , এপ্রিল ২৪ ২০২৪
নীড় পাতা / টপ স্টোরিজ / বঙ্গবন্ধুর বায়োপিকে জেনারেল আইয়ূব খানের চরিত্রে চমক!

বঙ্গবন্ধুর বায়োপিকে জেনারেল আইয়ূব খানের চরিত্রে চমক!

বিনোদন ডেস্ক:
বাংলাদেশ ও ভারত সরকার যৌথ প্রযোজনায় বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা নির্মাণ করতে চলছে। এই বায়োপিক তৈরির জন্য পরিচালক হিসেবে বায়োপিক মাস্টার খ্যাত নির্মাতা মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নেয়া হয়েছে।

এরই মধ্যে মাঠে নেমেছেন এই পরিচালক। শেষ হয়েছে চিত্রনাট্যের কাজ। চলছে বিভিন্ন চরিত্রে শিল্পী বাছাই।

জানা গেছে এই ছবিতে পাকিস্তানের স্বৈরশাসক জেনারেল আইয়ূব খানের চরিত্রে অভিনয় করবেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেতা মিশা সওদাগর। এমন খবরই নিশ্চিত করেছে একাধিক সূত্র।

১৯৫৮ সালের ৭ অক্টোবর রাষ্ট্রপতি ইস্কান্দার মির্জা সমগ্র পাকিস্তানে সামরিক আইন জারি করেন এবং সেনাবাহিনীর তৎকালীন সর্বাধিনায়ক জেনারেল আইয়ুব খানকে প্রধান সামরিক আইন প্রশাসকের পদে নিযুক্ত করেন তিনি। ২৭ অক্টোবর আইয়ুব মির্জাকে রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দিতে বাধ্য করে নিজে রাষ্ট্রপতির পদে আসীন হন আইয়ূব খান। এরপর তিনি কায়েম করেন তার স্বৈরশাসন। তার অন্যায় ও অমানবিক শাসনে বিপর্যস্ত হয়ে উঠে পাকিস্তানিদের জীবন।

বিশেষ করে তিনি তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশের উপর নানা অন্যায় আদেশ চাপিয়ে দেন। তার প্রতিবাদে শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আইয়ুব খানের বিরুদ্ধে অনেক বিক্ষোভ এবং মিছিল অনুষ্ঠিত হয় দফায় দফায়। অবশেষে ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের মুখে আইয়ূব খানের পতন ঘটে।

বঙ্গবন্ধুর রাজনৈতিক ক্যারিয়ারে আইয়ূব খান খুব গুরুত্বপূর্ণ অধ্যায়। তাই তার জীবনীতেও এই চরিত্রের উপর গুরুত্ব থাকছে। সেই চরিত্রটিই শ্যাম বেনেগালের ফ্রেমে পর্দায় ধারণ করবেন মিশা সওদাগর।

এ বিষয়ে ছবিটির পরিচালনা টিম অবশ্য মুখ খুলছে না। তারা ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতেই এ ছবির শিল্পীদের পুরো তালিকা প্রকাশ করে চমক দিতে চায়। তবে বেশ কয়েকটি সূত্র বলছে শ্যাম বেনেগালের ‘বঙ্গবন্ধু’ ছবিতে পাকিস্তানের ইতিহাসে বর্বর ও নিষ্ঠুর শাসক আইয়ূবের চরিত্রে হাজির হবেন মিশা।

এ প্রসঙ্গে যোগাযোগ করলে মিশা সওদাগর বলেন, ‘আমি একটি চিঠি পেয়েছি। যেখানে আইয়ূব খানের চরিত্রের কথা উল্লেখ আছে। তবে ১৭ মার্চের আগে এ বিষয়ে নিশ্চিত করে কিছুই বলা যাচ্ছে না।’

তিনি আরও বলেন, ‘এই ছবিতে আরও অনেক গুণী শিল্পীদের অভিনয়ের কথা শুনেছি আমি। একে তো এটা আমাদের জাতির জনক বঙ্গবন্ধুর জীবনী নিয়ে সিনেমা। তারসঙ্গে শ্যাম বেনেগালের মতো আন্তর্জাতিক মানের নির্মাতার পরিচালনায় এত এত গুণী মানুষদের সঙ্গে কাজ করার সুযোগ। এখানে কাজ করতে পারাটা অবশ্যই আনন্দের। দেখা যাক কী হয়।’

এদিকে বেশ কিছু বিশ্বস্ত সূত্রে এখন পর্যন্ত জানা গেছে, বঙ্গবন্ধুর মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে অভিনয় করছেন দিলারা জামান, হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে থাকছেন অভিনেতা তৌকির আহমেদ, খন্দকার মোস্তাক চরিত্রে দেখা যাবে ফজলুর রহমান বাবুকে, মানিক মিয়া চরিত্রে থাকবেন তুষার খান, বঙ্গবন্ধুর কিশোরী স্ত্রী রেনু চরিত্রে দেখা যাবে মাসুমা রহমান নাবিলা ও যুবতী বয়সের বেগম মুজিব হতে যাচ্ছেন অভিনেত্রী জ্যোতিকা জ্যোতি।

আরও জানা গেছে বঙ্গবন্ধুর কিশোরবেলা ফুটে উঠবে আরিফিন শুভ’র অভিনয়ে। গোপালগঞ্জের কলেজ পড়ুুয়া, বিভিন্ন খেলাধুলায় পারদর্শি, শরীর চর্চায় মনযোগী শেখ মুজিব চরিত্রে দেখা যাবে তাকে। এছাড়াও আরও তিনটি স্তরে ভাগ করে চলচ্চিত্রে তুলে ধরা হবে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী বঙ্গবন্ধুর জীবনী। এসব চরিত্রে কলকাতার যীশু সেনগুপ্ত, বাংলাদেশের আহমেদ রুবেলকে দেখা যেতে পারে।

চমক হিসেবে হাজির হতে পারেন অমিতাভ বচ্চনও। কিছু সূত্র বলছে পরিণত বয়সের বঙ্গবন্ধুর চরিত্রে শ্যাম বেনেগালের পছন্দ অমিতাভকে। তবে ওই অভিনেতার শারীরিক অবস্থার নির্ভর করছে তার থাকা বা না থাকা।

প্রসঙ্গত, চলতি বছরের ১৭ মার্চ শততম জন্মবর্ষে পদার্পণ করবেন বঙ্গবন্ধু। শুরু হবে মুজিববর্ষ। সেদিন থেকে শুরু হবে এই সিনেমার শুটিং। এই মুজিববর্ষেই অর্থাৎ ২০২১ সালের ১৭ মার্চের আগেই শেষ হবে বায়োপিকের নির্মাণকাজ। বাংলাদেশ ও ভারতে মুক্তি দেয়া হবে ৪০ কোটি বাজেটে নির্মিত ২ ঘণ্টা ২০ মিনিট ব্যাপ্তির এ সিনেমা।

আরও দেখুন

নাটোরের গুরুদাসপুরে নিখোঁজের একদিন পর ভুট্টার জমি থেকে যুবকের মরদেহ উদ্ধার 

নিজস্ব প্রতিবেদক: নাটোরের গুরুদাসপুরে নিখোঁজের একদিন পরে সোহেল রানা (২৮)নামে এক যুবকের মরদেহ উদ্ধার করা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *