রবিবার , সেপ্টেম্বর ৮ ২০২৪
নীড় পাতা / জাতীয় / বঙ্গবন্ধুকে হত্যার গ্রিন সিগন্যাল দেন জিয়াউর রহমান

বঙ্গবন্ধুকে হত্যার গ্রিন সিগন্যাল দেন জিয়াউর রহমান

এ্যাড. জুনাইদ আহমেদ পলক:

তৎকালীন আর্মির সেকেন্ড ইন কমান্ড, মেজর জেনারেল জিয়াউর রহমান বঙ্গবন্ধুর খুনিদের বলেছিলেন, ‘ গো এহেড’। এ বিষয়ে একটি ডকুমেন্টারি তৈরি করেন সাংবাদিক এন্থনি মাসকারেনহাস। সেখানে কর্নেল ফারুক রহমান এবং কর্নেল আব্দুর রশিদ সাংবাদিক এন্থনিকে দেয়া ভিডিও সাক্ষাৎকারে পরিষ্কার বলেন, জিয়াউর রহমান তাদেরকে বঙ্গবন্ধু-হত্যা পরিকল্পনা নিয়ে ‘এগিয়ে যাওয়ার’ পরামর্শ দিয়েছিলেন। কর্নেল রশিদকে মাসকারেনহাস জিজ্ঞেস করেন আপনারা কি কখনো জাতির পিতা মুজিবকে বলার চেষ্টা করেছিলেন যে, রাষ্ট্রে পরিবর্তন আনার দরকার?

এর উত্তরে কর্নেল রশিদ, আমরা কখনো তাকে (শেখ মুজিব) বলতে পারিনি যে, তার শোধরানো উচিত, কারণ আমরা ছিলাম জুনিয়র অফিসার। কর্নেল রশিদকে জিজ্ঞেস করা হয়, ‘আপনারা তাকে (বঙ্গবন্ধু) হত্যা না করে তাকে রিজাইন (পদত্যাগ) করতে বাধ্য করতে পারতেন। তাকে হত্যা করা কি জরুরী ছিল?

এর উত্তরে আত্মস্বীকৃত খুনি কর্নেল রশিদ বলেন, ‘সাধারণ মানুষকে চটিয়ে তুলতে তার (শেখ মুজিব) এর একটা বিশেষ দক্ষতা ছিল। আমরা যদি তাকে হত্যা না করতাম, তাহলে সে হয়ত নতুন করে এমন কিছু করতেন যাতে আবার ক্ষমতায় আসতেন। তাকে (শেখ মুজিব) বাঁচিয়ে রাখলে তিনি হয়তো আবার ফিরে আসতেন’। তাই তাকে হত্যা করেছি আমরা’।

মাসকারেনহাস তার ডকুমেন্টারিতে বলেন, মুজিবকে হত্যার পরিকল্পনায় উপরের সহযোগিতা পেতে একজন উচ্চপদস্থ সামরিক কর্মকর্তার আশ্রয় দরকার ছিল। তাই হত্যাকারী জুনিয়র কর্মকর্তারা তৎকালীন আর্মির বড় অফিসার মেজর জেনারেল জিয়াউর রহমানকে বেছে নেয়

এ বিষয়ে অন্যতম খুনি কর্নেল ফারুক মাসকারেনহাসকে ভিডিও সাক্ষাৎকারে বলেন, ‘ আমাদের এক নম্বর চয়েস ছিল মেজর জেনারেল জিয়াউর রহমান। অনেক চেষ্টা করে আমি ১৯৭৫ সালের ২০ মার্চ সন্ধ্যায় জিয়াউর রহমানের সাথে দেখা করতে সক্ষম হই।

জেনারেল জিয়া আমাকে বলেন, আমি সিনিয়র অফিসার, আমি এধরনের কাজে সরাসরি ইনভল্ভ হতে পারিনা। যদি তোমরা জুনিয়র অফিসাররা এটা করতে চাও, তাহলে গো এহেড’। এই কথা বলে জেনারেল জিয়া লনে হাঁটা শুরু করলেন। আমি জেনারেল জিয়া বললাম, ‘স্যার পুরো কাজে আপনার সহযোগিতা ও নেতৃত্ব দরকার’। জিয়া জাতির পিতাকে হত্যার গ্রিন সিগন্যাল দিয়েছিলেন।

আরও দেখুন

রাণীনগরে মারপিটে আহত গৃহবধুর 

মৃত্যু নিজস্ব প্রতিবেদক, রাণীনগর: নওগাঁর রাণীনগরে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র  করে মারপিটে আহত গৃহবধু রিজিনা বিবি …