শনিবার , সেপ্টেম্বর ২৮ ২০২৪
নীড় পাতা / জেলা জুড়ে / ফুলবাড়ী ট্র্যাজেডি দিবসে নাটোরে পুষ্পমাল্য অর্পণ ও সমাবেশ অনুষ্ঠিত

ফুলবাড়ী ট্র্যাজেডি দিবসে নাটোরে পুষ্পমাল্য অর্পণ ও সমাবেশ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
২৬ আগষ্ট ফুলবাড়ী ট্র্যাজেডি দিবস উপলক্ষে নাটোরে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি) নাটোর জেলা শাখা, বিপ্লবী ওয়ার্কার্স পার্টি নাটোর জেলা শাখা এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়ন নাটোর জেলা সংসদ এর উদ্যোগে সংগঠনের পক্ষ থেকে নাটোর কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের স্মরণে পুষ্পমাল্য অর্পণ শেষে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার(২৬ আগষ্ট) নাটোর কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পন শেষে কমিউনিস্ট পার্টি নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক নির্মল চৌধুরী সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য আনসার আলী দুলাল, নাটোর জেলা শাখার সাধারণ সম্পাদক সোলাইমান হোসেন, সহ সাধারণ সম্পাদক শাহীন আলম, ছাত্র ইউনিয়ন নাটোর জেলা সংসদ এর সভাপতি আদিত্য শুভ, সাধারণ সম্পাদক হাসিবুল হাসান শান্ত,ছাত্র নেতা পৃথিবী, নক্ষত্র, মোস্তাকিম সহ অনান্য নেতৃবৃন্দ।

সমাবেশে বক্তারা বলেন, সরকারের প্রশ্রয়ে স্বাধীন, সার্বভৌম রাষ্ট্রে একটি কোম্পানি চুক্তি ছাড়া তাদের অশুভ তৎপরতা চালিয়ে যাচ্ছে ১৪ বছর। তাই অবিলম্বে এশিয়া এনার্জিকে অবিলম্বে দেশ থেকে বিতারিত, বাংলাদেশের কোথাও উন্মুক্ত পদ্ধতিতে কয়লা প্রকল্প করা যাবে না এবং এটা কার্যকর করা, জনস্বার্থে জ্বালানি নীতিমালা করার দাবি করা হয়।

উল্লেখ্য দিনাজপুরের ফুলবাড়ীতে অবস্থিত খনির কয়লা তোলার চুক্তি হয় ব্রিটিশ কোম্পানি এশিয়া এনার্জির সাথে। আওয়ামী লীগ ও বিএনপি- উভয় সরকারের আমলে ধারাবাহিকভাবে প্রণীত চুক্তিতে উল্লেখ ছিলো, উত্তোলিত কয়লার শতকরা ৯৪ ভাগ এশিয়া এনার্জিই পাবে রয়্যালটি হিসেবে, আর কয়লা উত্তোলন করা হবে উন্মুক্ত মুখ পদ্ধতিতে, যেটির ফলে ওই এলাকাসহ কয়েক বর্গকিলোমিটার এলাকার ভূগর্ভ ও উপরস্থ প্রকৃতি-পরিবেশ-প্রতিবেশে নেতিবাচক প্রভাব পড়ার আশংকা রয়েছে ব্যাপকভাবে।

অসম এই চুক্তি বাতিলের দাবিতে ২০০৬ সালের ২৬ আগস্ট ফুলবাড়ীতে তেল গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির ডাকে এশিয়া এনার্জির অফিস ঘেরাও কর্মসূচিতে তৎকালীন বিডিআর গুলি চালালে তরিকুল, সালেকীন ও আমিন এর মৃত্যু হয় এবং বেশ কয়েকজন আহত ও পঙ্গু হয়ে যান। সেই থেকে ২৬ আগষ্ট দিনটি “জাতীয় সম্পদ রক্ষা দিবস” হিসেবে পালন করা হয়ে থাকে।

আরও দেখুন

মহানবীকে নিয়ে কটুক্তি করায় প্রতিবাদে নন্দীগ্রাম ওলমা পরিষদের বিক্ষোভ মিছিল 

নিজস্ব প্রতিবেদক: বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা:) কে নিয়ে ভারতের মহারাষ্ট্রে হিন্দু পুরোহিতের কটুক্তির প্রতিবাদে বগুড়ার …